ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   হিলারি ট্রাম্প বিতর্কঃ ২০ কোটি চোখ থাকবে টেলিভিশন পর্দায়

হিলারি ট্রাম্প বিতর্কঃ ২০ কোটি চোখ থাকবে টেলিভিশন পর্দায়

September 26, 2016 - 7:08 AM

আন্তর্জাতিক ডেস্ক : হিলারি ক্লিনটন ও ডোনাল্ড ট্রাম্পের বিতর্ক দেখতে যুক্তরাষ্ট্রের ১০ কোটি মানুষের ২০ কোটি চোখ থাকবে টেলিভিশন পর্দায়।

প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থীদের মধ্যে সবচেয়ে বেশি মানুষের দেখা বিতর্কের তালিকায় শীর্ষে থাকতে যাচ্ছে হিলারি ও ট্রাম্পের সোমবারের টেলিভিশন বিতর্ক। স্থানীয় সময় রাত সাড়ে ৯টায় শুরু হয়ে দেড় ঘণ্টা চলবে দুই প্রার্থীর বাগযুদ্ধ।

নির্বাচনের আগে তিনটি বিতর্ক হবে হিলারি ও ট্রাম্পের মধ্যে। সোমবার (বাংলাদেশ সময় মঙ্গলবার সকালে) হবে প্রথম বিতর্ক। পারস্পরিক আক্রমণ-পাল্টা আক্রমণ ও জবাব দেওয়ার মধ্য দিয়ে ১৫ মিনিট করে ছয় পর্বে সাজানো হয়েছে বিতর্ক মঞ্চ।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে টেলিভিশনে সরাসরি বিতর্ক ভোটারদের মধ্যে দারুণ প্রভাব ফেলে। সবশেষ জরিপগুলোর তথ্যানুযায়ী, প্রায় ৯ শতাংশ ভোটার এখনো সিদ্ধান্ত নিতে পারেননি, তারা কাকে ভোট দেবেন। বিতর্ক থেকে অনেকে প্রভাবিত হয়ে সিদ্ধান্ত নিয়ে থাকেন। ফলে বিতর্কের মঞ্চে প্রতিটি শব্দ নিয়ে সচেতন থাকতে হয় প্রার্থীদের। একটি শব্দ নিয়েও তৈরি হতে পারে তুমুল সমালোচনা, যা একজন প্রার্থীর ভরাডুবির কারণ হতে পারে।

যুক্তরাষ্ট্রের টেলিভিশন অনুষ্ঠানের খুবই অল্পসংখ্যক ১০০ মিলিয়ন (১০ কোটি) দর্শক পেয়েছে। হিলারি ও ট্রাম্পের সমর্থন খরা থাকলেও টেলিভিশনে বিতর্কের সময় তারা ১০ কোটির বেশি দর্শক পাবেন বলে আশা করা হচ্ছে।

এবারের বিতর্ক মার্কিনিদের দেবে এক নতুন অভিজ্ঞতা। প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে টেলিভিশন বিতর্কে প্রথমবার অংশ নিচ্ছেন একজন নারী প্রার্থী- হিলারি ক্লিনটন। বিপরীতে থাকছেন একজন পুরুষ প্রার্থী। দুজন দুই মেরুর। হিলারি অভিজ্ঞ রাজনীতিক আর ট্রাম্প রাজনীতিতে অর্বাচীন। তাদের বয়স কাছাকাছি হলেও ট্রাম্পের দাবি তিনিই প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনে যোগ্যতাসম্পন্ন।

তিনটি নির্দিষ্ট বিষয়ে বিতর্ক হবে- আমেরিকার পথচলা, সমৃদ্ধি অর্জন এবং নিরাপদ আমেরিকা। বিতর্ক সঞ্চালন করবেন এনবিসি টেলিভিশনের ঘোষক লেস্টার হল্ট। নিউ ইয়র্ক রাজ্যের হফস্ট্রা বিশ্ববিদ্যালয়ে এ বিতর্ক হবে। ২০০৮ ও ২০১২ সালেও এখানে বিতর্ক হয়েছিল।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।

আপনার মতামত জানানঃ