ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   ‘হিট স্ট্রং ২৭’ অভিযান

‘হিট স্ট্রং ২৭’ অভিযান

August 27, 2016 - 2:53 PM

নিজস্ব প্রতিবেদক : নারায়ণগঞ্জের পাইকপাড়ায় জঙ্গি আস্তানা সন্দেহে অভিযান পরিচালনা করেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ইউনিটের সদস্যরা।

 

ময়মনসিংহ থেকে গ্রেপ্তার হওয়া এক জঙ্গির তথ্যের ভিত্তিতে শনিবার ‘হিট স্ট্রং ২৭’ নামের এ অভিযান চালানো হয়।

 

কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ইউনিটের অতিরিক্ত উপপুলিশ কমিশনার ও বোম্ব ডিসপোজাল ইউনিটের প্রধান সানোয়ার হোসেন জানান, পাইকপাড়ায় বড় কবরস্থানের পাশেই ওই বাড়ির তৃতীয় তলায় ভাড়া থাকত জঙ্গিরা। শনিবার সকালে অভিযানের শুরুতে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ইউনিটের একটি দল তৃতীয় তলা অবরুদ্ধ করে রাখে। আরেকটি দল বাড়ির মালিকের সঙ্গে কথা বলে নিশ্চিত হয়, তিনতলায় কারা কারা অবস্থান করছে। জঙ্গিরা অবস্থান করছে, এমন তথ্য নিশ্চিত হওয়ার পর হ্যান্ড মাইকের মাধ্যমে জঙ্গিদের আত্মসমর্পণ করতে বলা হয়। কিন্তু জঙ্গিরা তাতে সাড়া না দিয়ে উল্টো গ্রেনেড নিক্ষেপ করে।

 

অভিযান 1

 

এ অবস্থায় সকাল পৌনে ৯টার দিকে অপারেশন ‘হিট স্ট্রং ২৭’ পরিচালনা করা হয়। তাতে গুলশানে জঙ্গি হামলার মাস্টারমাইন্ড তামিম চৌধুরীসহ তিনজন নিহত হয়। বাকি দুজন হলেন মানিক (৩৫) ও ইকবাল (২৫)।

 

অভিযান শুরুর আগে রাতে ভবনটি ঘেরাও করে রাখা হয়। ভবনের আশপাশের বাড়ি থেকে লোকজনকে সরিয়ে দেওয়া হয়। এরপর অপারেশন শুরুর পর বিস্ফোরণ ও গুলির শব্দ শোনা যায়।

 

নারায়ণগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার ফারুক হোসেন জানান, ‘ওই ভবনের তৃতীয় তলায় জঙ্গিরা অবস্থান করছিল। সকালে অভিযানের বিষয়টি টের পেয়ে জঙ্গিরা তাদের সব ডকুমেন্ট ও আলামত আগুনে পুড়িয়ে ফেলে।

অভিযান

 

 

পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, নিহত দুই জঙ্গি মানিক ও ইকবাল কল্যাণপুরে জঙ্গি আস্তানায় পুলিশের অভিযানের সময় ছিল বলে সন্দেহ করছেন তারা। মানিক ও ইকবালের হাতের আঙুলের ছাপ সংগ্রহ করা হয়েছে। জাতীয় নির্বাচন কমিশনে রক্ষিত জাতীয় পরিচয় পত্রের সার্ভারে তাদের হাতের ছাপের সঙ্গে তা মিলিয়ে দেখা হবে। একইসঙ্গে কল্যাণপুর অভিযানে গুলিবিদ্ধ হয়ে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন জঙ্গি রাকিবুল হাসান রিগ্যানকে তাদের ছবি দেখিয়ে পরিচয় শনাক্ত করার চেষ্টা করা হবে।

আপনার মতামত জানানঃ