ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   হিজাবের পরিবর্তে নগ্ন বক্ষ অনেক ভালোভাবে ফ্রান্সের প্রতিনিধিত্ব করে

হিজাবের পরিবর্তে নগ্ন বক্ষ অনেক ভালোভাবে ফ্রান্সের প্রতিনিধিত্ব করে

August 31, 2016 - 12:55 PM

আন্তর্জাতিক ডেস্ক : ফরাসি প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভালস বলেছেন, হিজাবের পরিবর্তে নগ্ন বক্ষ অনেক ভালোভাবে ফ্রান্সের প্রতিনিধিত্ব করে। সোমবার রাতে এক সমাবেশে তিনি এ কথা বলেন।

সম্প্রতি আপাদমস্তক ঢাকা মুসলমান নারীদের সাঁতারের পোশাক বুরকিনি নিয়ে ফ্রান্সে চরম বিতর্ক চলছে। দেশটির অনেক শহরের মেয়র এর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন। তবে আদালত বুরকিনির ওপর নিষেধাজ্ঞা সাময়িক স্থগিত করেছেন।

ফরাসি প্রজাতন্ত্রের অন্যতম প্রতীক হচ্ছে ইউজেন দেলা ক্রোয়ার আঁকা একটি ছবি। এর ওপর ভিত্তি করে নির্মাণ করা হয়েছে ‘ম্যারিয়েন’ নামে স্বাধীনতার ভাস্কর্য। ক্রোয়ার ছবিটিতে এক নারীকে অনেক মৃতদেহের ওপর দিয়ে জনগণকে নেতৃত্ব দিয়ে মুক্তির দিকে এগিয়ে নিয়ে চলার দৃশ্য অঙ্কিত হয়েছে। ওই নারীর হাতে রয়েছে ফরাসি বিপ্লবের পতাকা, অন্য হাতে বন্দুক। তার বুকের কাপড় খসে পড়ছে, কিন্তু সেদিকে দিকে তার কোনো ভ্রূক্ষেপ নেই।

ভালস বলেন, ‘ম্যারিয়েনের নগ্ন বক্ষ রয়েছে কারণ সে জনগণকে প্রতিপালন করে। সে বোরকা পরেনি, কারণ সে স্বাধীন। এটাই প্রজাতন্ত্র।’

তবে এর পরপর ভালসের সমালোচনায় নেমেছেন বিরোধীরা। খোদ ঐতিহাসিকরা ভালসের এ বক্তব্যকে ভুলভাবে ইতিহাস উপস্থাপনের চেষ্টা হিসেবে অভিহিত করেছেন।

ফরাসি বিপ্লব বিষয়ক পণ্ডিত ম্যাথিলড ল্যারেরি বলেন, ম্যারিয়েন একটি রূপক কল্পনা মাত্র। তার নগ্ন বক্ষকে চিত্রে প্রতীক হিসেবে আঁকা হয়েছে। এর সঙ্গে নারীবাদের কোনো সম্পর্ক নেই।

আপনার মতামত জানানঃ