ক্রাইম পেট্রোল বিডি  »  আইন-আদালত   »   হত্যার দায়ে ক্ষতিপূরণ দিলেন দণ্ডপ্রাপ্ত পুলিশ

হত্যার দায়ে ক্ষতিপূরণ দিলেন দণ্ডপ্রাপ্ত পুলিশ

সেপ্টেম্বর ১৬, ২০২০ - ৫:১৩ অপরাহ্ণ

মিরপুর পল্লবী থানায় পুলিশ হেফাজতে ইশতিয়াক হোসেন জনিকে পিটিয়ে হত্যা মামলার যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি সাবেক এসআই জাহিদের পক্ষে জনির পরিবারকে ক্ষতিপূরণের ২ লাখ টাকা দেয়া হয়েছে।

আদালতের অনুমতি নিয়ে বুধবার (১৬ সেপ্টেম্বর) ক্ষতিপূরণের এ টাকা বাংলাদেশ ব্যাংকে জমা দেয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন নিহত জনির ছোট ভাই ও মামলার বাদী ইমতিয়াজ হোসেন রকি।

গত ৯ সেপ্টেম্বর মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশের আদালত জনিকে পিটিয়ে হত্যার দায়ে পল্লবী থানার সাবেক এসআই জাহিদ, এএসআই রাশেদুল ও এএসআই কামরুজ্জামান মিন্টুকে যাবজ্জীবন কারাদণ্ড ও প্রত্যেককে এক লাখ টাকা করে অর্থদণ্ড দেন। রায়ে এই তিন পুলিশ সদস্যের প্রত্যেককে ১৪ দিনের মধ্যে বাদীকে দুই লাখ টাকা করে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দেয়া হয়।

এছাড়া মামলার অপর দুই আসামি পুলিশের ২ সোর্স সুমন ও রাসেলকে ৭ বছরের জেল দেয়া হয়। কারাদণ্ডের পাশাপাশি তাদের ২০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে তিন মাসের কারাদণ্ডের আদেশ দেন আদালত।

নির্যাতন ও হেফাজতে মৃত্যু নিবারণ আইনের এটি প্রথম রায়। রায়ে আদালত বলেন, আসামিরা জনিকে মেরে শুধু অপরাধই করেননি, বরং মানবাধিকার লঙ্ঘন করেছেন।

২০১৪ সালের ৮ ফেব্রুয়ারি মিরপুর-১১ নম্বর সেক্টরে বন্ধুর গায়ে হলুদ অনুষ্ঠান চলাকালে পুলিশের সোর্স সুমনের সঙ্গে বাদানুবাদের জেরে পুলিশ জনিকে থানায় তুলে নিয়ে যায়। থানায় পুলিশের নির্যাতনে জনির মৃত্যু হলে তার ছোট ভাই রকি আদালতে পুলিশ হেফাজতে নির্যাতন ও মৃত্যু নিবারণ আইনে মামলা করে।

আপনার মতামত জানানঃ