ক্রাইম পেট্রোল বিডি  »  Uncategorizedলাইফস্টাইল   »   হঠাৎ করেই ওজন বেড়ে যাচ্ছে

হঠাৎ করেই ওজন বেড়ে যাচ্ছে

সেপ্টেম্বর ২, ২০২০ - ১২:৩৯ অপরাহ্ণ

অনেকেই ডায়েট করছেন কিন্তু ফলাফল পাছেন না।  ওজন ওঠা নামা করছে প্রতিনিয়ত। একজন প্রাপ্তবয়স্কের ক্ষেত্রে প্রতিদিন ওজনে সামান্য ( ৫০০ গ্রাম থেকে ১ কিলো ) ওঠা নামা করা স্বাভাবিক। কিন্তু অস্বাভাবিক ভাবে ওজন বাড়া দীর্ঘস্থায়ী রোগের কারণ হতে পারে। সুস্বাস্থ্যে জন্য ডায়েট করেও ওজন বাড়ছে, কারণ বুঝতে পারেন না অনেকেই। আসুন ওজন বাড়ার কারণ গুলো জেনে নেই

হরমোনের ভারসাম্যহীনতা- ওজন বৃদ্ধির অন্যতম কারণ হল হরমোনের সমস্যা। কিছু হরমোনের অতিরিক্ত উৎপন্ন হওয়া বা না হওয়া, যেগুলো বিশেষ করে ক্ষুধা, চর্বি তৈরি এবং ওজন নিয়ন্ত্রন এর সাথে সম্পর্কিত। যেমন, “লেপটিন” নামক হরমোন আমাদের মস্তিষ্কে সিগন্যাল পাঠায় আমাদের পাকস্থলী খাদ্যে পূর্ণ হয়েছে বা পূর্ণ হয় নাই কিনা। এর ঘাটতি বা আধিক্য ওজন বৃদ্ধির অন্যতম কারণ।

ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া- আপনি যদি জন্ম নিয়ন্ত্রণের জন্য পিল খান কিংবা হরমোনের ভারসাম্য রক্ষার ওষুধ, স্টেরয়েড, উচ্চ রক্তচাপের ওষুধ, হার্টের ওষুধ, ব্রেস্ট ক্যান্সারের বিভিন্ন ওষুধ খেয়ে থাকেন তাহলে আপনার হঠাৎ করে বেড়ে যাওয়া ওজনের কারণটা হতে পারে ডাক্তারের ভুল প্রেসক্রিপশন।

অলসতা- সারাদিন শুয়ে বসে অলসতা জীবন কাটালে ওজন বৃদ্ধি পায়। কায়িক শ্রম বা শারীরিক পরিশ্রম, ব্যায়াম ওজন কমাতে কাজ করে।

 বয়স- ওজন বৃদ্ধি অনেক বয়সের উপর নির্ভর করে। বয়সের সাথে সাথে অনেকেরই ওজন বৃদ্ধি পায়।

হজমের জটিলতা- আপনার যদি হজমে সমস্যা হয় তাহলে আপনার ওজন কিছুটা বেড়ে যেতে পারে। এক্ষেত্রে প্রচুর পরিমাণে পানি খাওয়ার অভ্যাস করুন।

আপনার মতামত জানানঃ