ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   হজ ব্যবস্থাপনায় অনিয়মে জড়িতদের শাস্তি দাবি

হজ ব্যবস্থাপনায় অনিয়মে জড়িতদের শাস্তি দাবি

September 2, 2016 - 1:08 PM

জ্যেষ্ঠ প্রতিবেদক : হজ ব্যবস্থাপনায় অনিয়ম, দুর্নীতি ও প্রতারণা বন্ধে নিরপেক্ষ তদন্তের পাশাপাশি এর সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান শুক্রবার এক বিবৃতিতে এ দাবি করেন।

হজ ব্যবস্থাপনায় অনিয়ম ও হজযাত্রীদের সঙ্গে প্রতারণার বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত রিপোর্টে গভীর উদ্বেগ প্রকাশ করে সংস্থাটির প্রধান নির্বাহী পরিচালক হজ ব্যবস্থাপনায় জবাবদিহীতা নিশ্চিত করতে সরকারের প্রতি আহ্বান জানান।

ড. ইফতেখারুজ্জামান বিবৃতিতে আরো বলেন, ‘প্রতি বছরের মতো এবারও কতিপয় হজ এজেন্সির বিরুদ্ধে অনিয়ম ও হজ যাত্রীদের সঙ্গে প্রতারণার অভিযোগ উঠেছে। একের পর এক হজ ফ্লাইট বাতিল, হজফ্লাইটে বিলম্ব, হজ যাত্রীদের কাছ থেকে অর্থ নিয়ে হজে না পাঠানো, চুক্তিহীন বাড়িতে হজযাত্রীদের রাখা, এক বাড়ির হজযাত্রীকে অন্য বাড়িতে ওঠানো, নিম্নমানের খাবার পরিবেশন, চুক্তি অনুযায়ী কাঙ্খিত সুবিধা না দেওয়াসহ নানা অনিয়ম ও প্রতারণার অভিযোগ করছেন হজযাত্রীরা।

তিনি বলেন, অনিয়ম ও প্রতারণার সঙ্গে জড়িত এসব হজ এজেন্সির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া না হলে একদিকে প্রতারক এজেন্সিগুলোর দৌরাত্ম্য যেমন বাড়বে, অন্যদিকে ধর্মপ্রাণ হজযাত্রীদের আর্থিক ক্ষতি ও দুর্ভোগ অব্যাহত থাকবে।

হজ ব্যবস্থাপনায় অনিয়ম-প্রতারণার বিষয়ে হজ কর্তৃপক্ষ ও এজেন্সিগুলোর একে অপরকে দোষারোপ করছে অভিযোগ করে ড. ইফতেখারুজ্জামান বলেন, দুঃখজনক বিষয় হলেও কর্তৃপক্ষ হজযাত্রীদের হয়রানি ভোগান্তি দূর করতে স্থায়ী কোনো সমাধান করছে না।’

তিনি এ সমস্যা সমাধানের উপায় নিরূপণে স্বাধীন ও নিরপেক্ষ তদন্ত অপরিহার্য বলে মনে করেন।

আপনার মতামত জানানঃ