ক্রাইম পেট্রোল বিডি  »  প্রধান সংবাদ   »   সড়ক দুর্ঘটনা রোধে জোট গঠন

সড়ক দুর্ঘটনা রোধে জোট গঠন

October 8, 2016 - 9:01 AM

নিজস্ব প্রতিবেদক : সড়ক দুর্ঘটনা রোধে সচেতনতা বাড়াতে ও সামগ্রিক ব্যবস্থাপনা উন্নত করতে সেইফ রোড ট্রান্সপোর্ট অ্যালায়েন্স (শ্রোতা) নামে একটি নতুন জোট গঠন করা হয়েছে।

শনিবার জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে ছয়টি সংগঠনের সমন্বয়ে এই জোট গঠনের আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়।

সড়ক দুর্ঘটনা রোধে কার্যকর ও সমন্বিত উদ্যোগের অংশ হিসেবে এই জোট কাজ করবে। এই জোটের সব পর্যায়ের দাপ্তরিক দ্বায়িত্ব পালন করবে ব্র্যাক।

জোটের অন্তর্ভুক্ত সংগঠন গুলো হচ্ছে-নিরাপদ সড়ক চাই, পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টার, বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি, বাংলাদেশ সোসাইটি ফর ইমার্জেন্সি মেডিসিন। এ ছাড়া কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ ও বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক মোখলেসুর রহমান এই জোটের সঙ্গে কাজ করবেন।

সংবাদ সম্মেলনে অর্থনীতিবিদ ড. হোসেন জিল্লুর রহমান বলেন, সরকারি তথ্য অনুযায়ী সড়ক দুর্ঘটনার কারণে বাংলাদেশে প্রতি বছর ৪ হাজার মানুষ মৃত্যুবরণ করে। দেশে সড়ক দুর্ঘটনাজনিত বাৎসরিক ক্ষতির পরিমাণ ৫ হাজার কোটি টাকা। যা জিডিপির ১-৩ শতাংশ।

নিরাপদ সড়ক চাইয়ের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেন, সড়ক দুর্ঘটনা ‘মহামারি’ হিসেবে দেখা দিয়েছে। এই পরিস্থিতি মোকাবিলায় সমন্বিত উদ্যোগ জরুরি। সেই উদ্যোগের অংশ হিসেবে কাজ করবে ‘শ্রোতা’।

সংবাদ সম্মেলনে ব্র্যাকের কর্মকর্তা আসিফ সালেহ, বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মোজাম্মেল হক চৌধুরীসহ সুশীল সমাজের নেতারা ছিলেন।

আপনার মতামত জানানঃ