ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   স্মার্ট কার্ড বিতরণের উদ্বোধন ২ অক্টোবর

স্মার্ট কার্ড বিতরণের উদ্বোধন ২ অক্টোবর

September 5, 2016 - 3:27 PM

নিজস্ব প্রতিবেদক : আগামী ২ অক্টোবর স্মার্ট কার্ড বা উন্নতমানের জাতীয় পরিচয়পত্র বিতরণ কর্মসূচির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার বিকেলে নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব সিরাজুল ইসলাম তার নিজ কার্যালয়ে সাংবাদিকদের এই তথ্য জানান। এর আগে সকাল ১১ টার দিকে স্মার্ট কার্ড বিতরণের প্রস্তুতি সভা করেন ইসির কর্মকর্তারা।

তিনি জানান, আগামী ২ অক্টোবর রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করবেন। ৩ অক্টোবর থেকে রাজধানীতে কার্ড বিতরণ শুরু করবে ইসি।

ইসির সিদ্ধান্ত অনুযায়ী, প্রধান নির্বাচন কমিশনারের উপস্থিতিতে কুড়িগ্রামের রৌমারীর একটি চরে আধুনিক এ কার্ড দেওয়া হবে।

সচিব বলেন, ঢাকা উত্তর ও দক্ষিণের মোট ৯৭টি ওয়ার্ডে প্রায় ৫০ লাখ ভোটারকে কার্ড দেওয়া হবে। প্রতিটি ওয়ার্ডে ক্যাম্প করে ১০ দিন বিতরণ কার্যক্রম চলবে। তবে যেসব ওয়ার্ডে লক্ষাধিক ভোটার রয়েছে সেখানে আরও বেশি দিন ধরে ক্যাম্প চলবে। এ ব্যাপারে বিস্তারিত পরিকল্পনা সংবাদমাধ্যমে প্রচার করে নাগরিকদের জানানো হবে বলে তিনি জানান।

তিনি বলেন, অনেকেরই হাতের ছাপ মুছে যায়।ফলে আইডির সঙ্গে মিলে না। তাই ভোটাররা ক্যাম্পে এসে তাদের ১০ আঙ্গুলের হাতের ছাপ দেবেন। পুরোনো লেমিনেটিং করা এনআইডি জমা দিয়ে স্মার্ট কার্ড নেতে হবে।

এই কার্ড ১০ ডিজিটের হবে উল্লেখ করে তিনি বলেন, প্রথম ৯টি সংখ্যা হচ্ছে আইডি নম্বর। আর শেষেরটি চেক সাম। ফলে ৯৮ কোটি মানুষকে এই ইউনিক নম্বর দেওয়া যাবে। এতে কারো কোনো একটি ডিজিট পরিবর্তন হলেও অন্যের এনআইডি নম্বরের সঙ্গে মিলবে না।

সচিব সিরাজুল ইসলাম বলেন, রাজধানীতে ৭৫টি দল কাজ করবে। কার্ড বিতরণ ও আঙ্গুলের ছাপ নেওয়ার জন্য ১ হাজার ৫০০ লোক কাজ করবে। ২০১৭ সালের ডিসেম্বরের মধ্যে কাজ শেষ করা হবে।

আপনার মতামত জানানঃ