ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   সৌদি ও কাতার আইএসের অর্থ যোগানদাতা : হিলারি

সৌদি ও কাতার আইএসের অর্থ যোগানদাতা : হিলারি

October 11, 2016 - 4:15 PM

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের প্রার্থী ও প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন মনে করেন, সৌদি আরব ও কাতার সরকার সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেটকে (আইএস) অর্থ যোগান দেয়।

প্রেসিডেন্ট ওবামার প্রাক্তন উপদেষ্টা জন পোডেস্টার কাছে পাঠানো ই-মেইল বার্তায় এমনটাই জানিয়েছিলেন হিলারি।

রাষ্ট্রীয় গোপন তথ্য ফাঁস করে সাড়া জাগানো ওয়েবসাইট উইকিলিকস সোমবার হিলারির পাঠানো ই-মেইল ফাঁস করেছে। জন পোডেস্টার বর্তমানে হিলারির নির্বাচনী প্রচারণার চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ এর আগে হিলারির ৫০ হাজার ইমেইল বার্তা ফাঁসের ঘোষণা দিয়েছিলেন। সোমবার দ্বিতীয় কিস্তিতে দুই হাজার ইমেইল বার্তা প্রকাশ করা হয়েছে। এসব বার্তা জন পোডেস্টার ই-মেইল অ্যাকাউন্ট হ্যাক করার মাধ্যমে সংগ্রহ করা হয়েছে।

পোডেস্টারকে লেখা এক ই-মেইলে হিলারি বলেছিলেন, জঙ্গি দমনে যুক্তরাষ্ট্র ও সুন্নি দেশগুলোর সঙ্গে সহযোগিতার সম্পর্ক থাকার পরও সৌদি আরব ও কাতার ইসলামিক স্টেটকে অর্থ ও অন্যান্য সহযোগিতা করছে।

হিলারি লিখেছিলেন, ‘সৌদি আরব ও কাতার সরকারের ওপর আমাদের কূটনৈতিক এবং গোয়েন্দা সম্পদ ব্যবহার করে চাপ প্রয়োগ করতে হবে। এই দেশ দুটির সরকার গোপনে এই অঞ্চলে বিদ্যমান আইএসআইএল ও অন্যান্য সুন্নি চরমপন্থী গ্রুপগুলোকে অর্থনৈতিক ও অন্যান্য সহযোগিতা দিয়ে যাচ্ছে।’

আপনার মতামত জানানঃ