ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   সৌদি আরবে সপ্তাহে ২০টি ফ্লাইট চালুর সিদ্ধান্ত

সৌদি আরবে সপ্তাহে ২০টি ফ্লাইট চালুর সিদ্ধান্ত

সেপ্টেম্বর ৩০, ২০২০ - ৩:২০ অপরাহ্ণ

সৌদি আরবে সপ্তাহে ২০ টি করে ফ্লাইট চালুর সিদ্ধান্ত হয়েছে। এর মধ্যে ১০ টি ফ্লাইট সৌদি এয়ারলাইন্স, ১০ টি বাংলাদেশ বিমান পরিচালনা করবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

বুধবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় মধ্যপ্রাচ্যের ১০ দেশের রাষ্ট্রদূতের সঙ্গে বিভিন্ন বিষয়ে বৈঠকে শেষে তিনি এ সিদ্ধান্তের কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেন, যারা কফিলের অনুমতি না পাওয়ায় সৌদিতে যেতে পারছেন না, তাদের বিকল্প চাকুরী খোঁজা দরকার। এখন পর্যন্ত বিদেশ থেকে করোনার কারণে ১ লাখ ৫৭ হাজার প্রবাসী ফিরে এসেছেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘রাস্তায় নামার কোন কারণ নেই। তাদের উচিত নতুন চাকরী খুঁজে বের করা। কিন্তু কফিল যদি না নেয় আপনি কি করবেন? আপনার মালিক যদি নিতে না চায় আপনি কি করবেন? আমরা সরকার তো মালিককে জোর করে দিতে পারবো না। যাদের পুরনো কফিল নিচ্ছে না তারা নতুন কফিল ও খুঁজতে পারেন।’

এদিকে প্রবাসী কল্যানমন্ত্রী বলেন, যে সব প্রবাসীরা সৌদি আরবে যেতে পারছেন না, তাদের জন্য বিকল্প উপায় খোঁজা হচ্ছে।

প্রবাসী কল্যানমন্ত্রী বলেন, ‘আকামা ভিসা এগুলো সব নিয়ে উনাদের সাথে আলাপ হয়েছে। আলাপের রেজাল্টটি এখনো পাইনি, এটার জন্য আরেকটু অপেক্ষা করতে হবে। আশাবাদী থেকেও আমাদের মাথায় রাখতে হবে, হয়তো নাও হতে পারে। তো যদি না হতে পারে তাহলে তার বিকল্প কি, সেটার প্লান আমাদের সাথে সাথে করে নিতে হয়।’

এর আগে, একইদিনে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন সৌদি আরব, কাতার ও ইউএইসহ মধ্যপ্রাচ্যের ১০ দেশের রাষ্ট্রদূতের সঙ্গে প্রবাসী কর্মীদের ভিসা, আকামা জটিলতাসহ বিভিন্ন বিষয়ে বৈঠকে বসেন।

গত বেশ কিছুদিন ধরে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে বিশেষ করে সৌদি প্রবাসী কর্মীদের ভিসা ও আকামার মেয়াদ ফুরিয়ে যাওয়ায় তাদের পুনরায় যাওয়া নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়। ৩০ সেপ্টেম্বর শত শত সৌদি প্রবাসী কর্মীর ভিসা, আকামার মেয়াদ শেষ হচ্ছে। স্বয়ংক্রিয়ভাবে ভিসার মেয়াদ বৃদ্ধির দাবি ও সৌদি যাওয়ার জন্য বিমানের টিকিট পাওয়ার আশায় রাজপথে আন্দোলন করছেন হাজার হাজার সৌদি প্রবাসী।

Tags:

আপনার মতামত জানানঃ