ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   সেবার মান বাড়াতে পাসপোর্ট অধিদপ্তরকে দালালমুক্ত করতে হবে

সেবার মান বাড়াতে পাসপোর্ট অধিদপ্তরকে দালালমুক্ত করতে হবে

August 30, 2016 - 11:39 AM

নিজস্ব প্রতিবেদক : দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, সেবার মান বাড়াতে পাসপোর্ট অধিদপ্তরকে দালালমুক্ত করতে হবে। দালালদের জন্যই পাসপোর্ট অফিসের বদনাম হয়।

মঙ্গলবার রাজধানীর এলজিআরডি মিলনায়তনে বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরে অনিয়ম, দুর্নীতি ও হয়রানির বিষয়ে গণশুনানিতে তিনি এ কথা বলেন।

ইকবাল মাহমুদ বলেন, সেবার মান বাড়িয়ে পাসপোর্ট অধিদপ্তরকে দালালমুক্ত করতে হবে। যারা সেবা নিতে আসেন তাদেরকে ধৈর্য ধারণ করতে হবে। আর যারা সেবা দেবেন তাদেরকেও ভেবে-চিন্তে কাজ করতে হবে।

তিনি বলেন, পাসপোর্ট অফিসে দুর্নীতি আছে। তবে আগের চেয়ে কমেছে। সব মিলিয়ে নাগরিকদের সেবা পাওয়ার কথা থাকলেও তা কাঙ্ক্ষিত মাত্রায় পৌঁছাতে পারেনি পাসপোর্ট অধিদপ্তর।

অনলাইনে চালু করার পর দুর্নীতি কিছুটা কমেছে উল্লেখ দুদক চেয়ারম্যান বলেন, ‘পাসপোর্টের জন্য পুলিশ ভেরিফিকেশনে হয়রানি হয়। তারা টাকা ছাড়া কাজ করে না। জনসাধারণ সবাই তো মামলার আসামি কিংবা অপরাধী নয়। তারপরও পুলিশ তদন্তের নামে এক থেকে দুই হাজার টাকা নেয়। আমরা আশা করব স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টা খতিয়ে দেখবে।’

ইকবাল মাহমুদ জানান, এই গণশুনানির উদ্দেশ্য হচ্ছে জনগণ সরকারি প্রতিষ্ঠানে কী ধরনের সেবা পাবে আর সেবাদানকারী প্রতিষ্ঠান জনগণকে কী সেবা দেবে, সেগুলো জনগণ যেন জানতে পারে।

গণশুনানিতে দুদক কমিশনার (অনুসন্ধান) ড.নাসির উদ্দিন, কমিশনার (তদন্ত) এ এফ এম আমিনুল ইসলামসহ দুদক এবং পাসপোর্ট অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

আপনার মতামত জানানঃ