ক্রাইম পেট্রোল বিডি  »  অর্থনীতি   »   সূচকের মিশ্র প্রবণতায় লেনদেন চলছে

সূচকের মিশ্র প্রবণতায় লেনদেন চলছে

মার্চ ১৬, ২০২০ - ১২:৫৬ অপরাহ্ণ
জেষ্ঠ্য প্রতিবেদকঃ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৬ মার্চ) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে।
ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।
আজ লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ বেলা ১১টা ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট কমে ৩ হাজার ৯৫০ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়াহ্ সূচক ৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে যথাক্রমে ৯১৯ ও ১৩১৭ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৬৯ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
সোমবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৪টির, কমেছে ১০৫টির এবং অপরির্বতিত রয়েছে ৬৮টি কোম্পানির শেয়ার।
এদিকে, আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক ঊর্ধ্বমুখী দেখা যায়। লেনদেনের শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৪২ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক আগে অবস্থান থেকে আরো ১৪ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৫৯ পয়েন্ট বেড়ে ৪ হাজার ২৮ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়।
বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বাড়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে-অরিয়ন ফার্মা, মুন্নু সিরামিক, অরিয়ন ফার্মা, অরিয়ন ইনফিউশন, লাফার্জহোলসিম, ফার কেমিক্যাল, ফার্স ফাইন্যান্স, গ্রামীণফোন, মুন্নু স্টাফলার্স, কোহিনুর ও অ্যাপেক্স স্পিনিং।
অন্যদিকে, লেনদেন শুরুর আধা ঘণ্টা পর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই)  সিএএসপিআই সূচক ২৮ পয়েন্ট বেড়ে ১২ হাজার ১৮২ পয়েন্টে অবস্থান করে। এর আগে ১০টা ৪৫ মিনিটে সিএসইর সূচক বাড়ে ২০ পয়েন্ট। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।
এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ের মধ্যে দাম বেড়েছে ৫৬টি কোম্পানির, কমেছে ২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টি কোম্পানি শেয়ার লেনদেন।

আপনার মতামত জানানঃ