ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়স্বাস্থ্য   »   ‘সুস্থ ও স্বাভাবিক জীবনের জন্য সাবান দিয়ে হাত ধোয়ার বিকল্প নেই’

‘সুস্থ ও স্বাভাবিক জীবনের জন্য সাবান দিয়ে হাত ধোয়ার বিকল্প নেই’

October 15, 2016 - 1:43 PM

নিজস্ব প্রতিবেদক : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ‘সুস্থ ও স্বাভাবিক জীবনের জন্য সাবান দিয়ে হাত ধোয়ার বিকল্প নেই। সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস গড়ে তুলতে হবে।’

শনিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে স্থানীয় সরকার বিভাগের উদ্যোগে বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এ বছর দিবসটির প্রতিপাদ্য ছিল ‘হাত ধোয়ার অভ্যাস গড়ি’।

সঠিক নিয়মে খাওয়ার পূর্বে ও টয়লেট করার পরে সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস গড়ে তুলতে সবার প্রতি আহ্বান জানান তিনি।

মন্ত্রী আরো বলেন, স্বাস্থ্যসম্মত জীবনযাপনের জন্য দেশের মানুষের গড় আয়ু ৪০ বছর থেকে বেড়ে ৭০ বছরে উন্নীত হয়েছে। দেশে সবার জন্য সুপরিকল্পিত স্যানিটেশন ব্যবস্থা জোরদার করতে বর্তমান সরকার বিভিন্ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করে চলেছে। সে কারণে বাংলাদেশ স্যানিটেশন ব্যবস্থায় ব্যাপক সাফল্য অর্জন করেছে। স্যানিটেশনের ক্ষেত্রে দক্ষিণ এশিয়াতে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়।

খন্দকার মোশাররফ হোসেন বলেন, স্বাস্থ্যসম্মত জীবনযাপন করতে যতটা না বেশি অর্থের প্রয়োজন তার চেয়ে বেশি প্রয়োজন স্বাস্থ্যসম্মত আচরণের অভ্যাস করা। প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়সমূহে পরিস্কার পরিচ্ছন্নতা বিষয়ক শিক্ষা ও এর অভ্যাস নিশ্চিতে উদ্বুদ্ধ করতে হবে।

স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব নাছরিন আক্তারের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন- স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক, ইউনিসেফের বাংলাদেশ প্রতিনিধি ডিজিদুলা মাসিকো, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী ওয়ালিউল্লাহ প্রমুখ।

আপনার মতামত জানানঃ