ক্রাইম পেট্রোল বিডি  »  সারা বাংলা   »   সুনামগঞ্জে বন্যায় পানিবন্দি হাজার হাজার মানুষ

প্লাবিত হাওর ও নিম্নাঞ্চল

সুনামগঞ্জে বন্যায় পানিবন্দি হাজার হাজার মানুষ

জুলাই ১১, ২০২০ - ৫:১৩ অপরাহ্ণ
বন্যা

অতি বৃষ্টি আর উজানের ঢলে সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। আবারো প্লাবিত হয়েছে হাওর ও নিম্নাঞ্চল। পানিবন্দি হয়ে মানবেতর জীবনযাপন করছেন হাজার হাজার মানুষ। পানিতে রাস্তা-ঘাট তলিয়ে যাওয়ায় বিচ্ছিন্ন হয়ে পড়েছে তাহিরপুর-বিশ্বম্ভরপুর, ছাতক ও জামালগঞ্জের সড়ক যোগাযোগ ব্যবস্থা।

সীমান্তের ওপার তীব্র বেগে নেমে আসছে পাহাড়ি ঢল। সাথে অবিরাম ভারী বর্ষণ। এতে করে শেষ জুনের বন্যার পানির সঙ্গে নতুন বানের পানি যোগ হযে নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে।

সুনামগঞ্জ পৌরএলাকার ৯০ ভাগ ঘরবাড়ি পানির নিচে। পৌর শহরের আবাসিক এলাকার সড়ক ঢলের পানিতে নিমজ্জিত রয়েছে। নিচু এলাকার শতাধিক বাড়িঘরে ঢলের পানি প্রবেশ করেছে। পৌর এলাকার সড়ক গুলো পানিতে নিমজ্জিত থাকায় যানবাহন চলাচল বন্ধ রয়েছে। সুনামগঞ্জ সদরের সঙ্গে তাহিরপুর, বিশ্বম্ভরপুর, জামাগঞ্জ ও ছাতক উপজেলার সড়ক যোগাযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এতে মানুষেরা দুর্ভোগে পড়েছেন।

জেলার ১১ উপজেলার ২৯ টি ইউনিয়নের ৪৫ হাজার পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। বানভাসি মানুষের মাঝে এখনো ত্রাণ সামগ্রী না পৌঁছানোর অভিযোগ পাওয়া গেছে।

সুনামগঞ্জে সকাল ৯ টা সুরমা নদীর পানি বিপদসীমার ৫৪ এবং যাদুকাটা নদী ১২৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। আর ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত রেকর্ড করা হয় ১৩৩ মিলিমিটার।

আপনার মতামত জানানঃ