ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   সিরিয়া ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক

সিরিয়া ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক

September 25, 2016 - 2:41 PM

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়া ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডেকেছে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স। নিউ ইয়র্কের স্থানীয় সময় রোববার সকালে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

গত বুধবার সিরিয়ার আলেপ্পোতে লড়াইরত সরকারি ও বিদ্রোহী বাহিনীর সপ্তাহব্যাপী যুদ্ধবিরতির মেয়াদ শেষ হয়েছে। ওই দিন থেকেই বিদ্রোহীদের ওপর তীব্র হামলা চালাতে শুরু করে সরকারি বাহিনী। এ হামলায় সহযোগিতা করছে রাশিয়া। বুধবার থেকে এ পর্যন্ত হামলায় ২০০ বেসামরিক লোক নিহত হয়েছে। গত সপ্তাহে আলেপ্পোতে অবরুদ্ধ মানুষদের জন্য ত্রানবহর পাঠায় জাতিসংঘ।

কিন্তু তুরস্ক সীমান্ত পার হওয়ার পরই বিমান হামলায় ১৮ টি গাড়ি বিধ্বস্ত হয় এবং নিহত হয় ১৩ জন। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো এ হামলার জন্য রাশিয়াকে দায়ী করেছে। কিন্তু রাশিয়া এ অভিযোগ অস্বীকার করেছে।

শনিবার ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রী বরিস জনসন বলেছেন, রাশিয়া যদি ত্রানবহরে হামলা চালিয়ে থাকে তাহলে তারা যুদ্ধাপরাধ করেছে। তিনি অভিযোগ করেছেন, সিরিয়ায় যুদ্ধ জিইয়ে রেখেছে রাশিয়া এবং একে ভয়াবহ করে তুলছে।

শনিবার আলেপ্পোর পরিস্থিতির ভয়াবহতা তুলে ধরে এবং যুদ্ধ বন্ধের বিষয়ে আলোচনা করতে নিরাপত্তা পরিষদের তিন স্থায়ী সদস্য-যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স জরুরি বৈঠক আহ্বান করেছে। স্থানীয় সময় রোববার বেলা ১১টায় এ বৈঠক শুরু হবে।

আপনার মতামত জানানঃ