ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   সিরিয়ায় তুরস্কের বিমান ও গোলা হামলায় কমপক্ষে ৩৫ বেসামরিক লোক নিহত

সিরিয়ায় তুরস্কের বিমান ও গোলা হামলায় কমপক্ষে ৩৫ বেসামরিক লোক নিহত

August 28, 2016 - 4:54 PM

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ায় তুরস্কের বিমান ও গোলা হামলায় কমপক্ষে ৩৫ বেসামরিক লোক নিহত হয়েছে।

 

তুরস্কের হামলার বিরুদ্ধে কুর্দিযোদ্ধাদের পাল্টা হামলায় এক তুর্কি সেনা নিহত হওয়ার পর হামলা জোরদার করে তুর্কি বাহিনী। রোববার সকালে তুর্কি বাহিনীর হামলায় ২০ জন এবং একই দিনে পরের বিমান হামলায় নিহত হয় ১৫ জন বেসামরিক লোক।

 

লন্ডনভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস (এসওএইচআর)-এর বরাত দিয়ে আলজাজিরা অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

 

এসওএইচআর জানিয়েছে, রোববার সিরিয়ার উত্তরাঞ্চলে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এবং কুর্দি বাহিনীর বিরুদ্ধে তুরস্কের বিমান হামলা চালালে ১৫ জন বেসামরিক লোক নিহত হয়।

 

একই দিন জারাবলুস শহরের কাছে আল-আমারনেহ গ্রামে তুরস্কের বিমান হামলায় আহত হয়েছে ৩৫ জন। কুর্দিপন্থি যোদ্ধাদের কাছ থেকে এ গ্রামটির নিয়ন্ত্রণ ছিনিয়ে নেয় তুরস্ক-সমর্থিত সিরিয়ার বিদ্রোহীযোদ্ধারা।

 

এদিকে রোববার সকালে জারাবলুসের কাছে গ্রামে তুরস্কের বিমান ও গোলা হামলায় সিরিয়ার উত্তরাঞ্চলে নিহত হয় ২০ জন এবং আহত হয়েছে ৫০ জনের বেশি। এসওএইচআরের রামি আবদেল রহমান জানিয়েছে, সব মিলে রোববার ৩৫ জন বেসামরিক লোক নিহত হয়েছে। তবে তুরস্ক এ বিষয়ে সরকারিভাবে কোনো মন্তব্য করেনি।

 

এক সেনার মৃত্যুর পর সিরিয়ায় হামলা জোরদার করেছে তুরস্ক। তুরস্কের কর্তৃপক্ষের দাবি, কুর্দি বাহিনীর (ওয়াইপিজে) হামলায় তিনি নিহত হয়েছেন।

 

তুরস্ক দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছে, ওয়াইপিজে বা কুর্দিস পিপল’স প্রোটেকশন ইউনিটস কুর্দিস্তান ওয়ার্কাস পার্টির (পিকেকে) সঙ্গে যুক্ত। সিরীয় কুর্দিদের রাজনৈতিক দল ওয়াইপিডের রাজনৈতিক শাখা ওয়াইপিজে।

 

জারাবলুস হয়ে সিরিয়া-তুরস্ক অতিক্রমকারী ইউফ্রেতিস নদীর তীর থেকে ওয়াইপিজে সরে যেতে বলেছে তুরস্ক। তবে ওয়াইপিজে যুক্তরাষ্ট্রের সমর্থনপুষ্ট শক্তিশালী যোদ্ধাবাহিনী, যারা স্থলপথে আইএসের বিরুদ্ধে যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

 

আলজাজিরা জানিয়েছে, ওয়াইপিজের নিয়ন্ত্রণে থাকা অঞ্চলে বিমান হামলা চালাচ্ছে তুরস্ক। তবে তুরস্কের নির্দেশ মেনে এলাকা ছাড়তে রাজি নয় তারা।

আপনার মতামত জানানঃ