ক্রাইম পেট্রোল বিডি  »  শিক্ষা   »   সিভাসুর অনলাইনে ক্লাস-ভাইভা চালুর সিদ্ধান্ত

সিভাসুর অনলাইনে ক্লাস-ভাইভা চালুর সিদ্ধান্ত

জুন ২৮, ২০২০ - ১১:৩১ পূর্বাহ্ণ
সিভাসু

অনলাইনে ক্লাস চালু এবং বোর্ড ভাইভা শুরুর সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) কর্তৃপক্ষ। শিক্ষার্থীদের সেশনজটমুক্ত রাখতে আগামী একমাসের মধ্যে সিভাসুতে অনলাইনে ক্লাস চালু ও বোর্ড ভাইভা শুরু করা হবে বলে প্রতিষ্ঠানটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২৭ জুন উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশের সভাপতিত্বে অনুষ্ঠিত এক ভার্চুয়াল মিটিং-এ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান ও শিক্ষকরা অংশ নেন।

সভায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) নির্দেশনা মোতাবেক অনলাইন ক্লাস চালু এবং বোর্ড ভাইভা গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়। তবে প্রক্রিয়াটি সম্পন্ন করে পুরোদমে ক্লাস চালু করতে একমাসের সময় নেন শিক্ষকরা।

এক মাসের মধ্যে সব প্রক্রিয়া সম্পন্ন করে সিভাসুতে অনলাইন ক্লাস চালু এবং বোর্ড ভাইভা শুরু করা যাবে বলে উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ আশাবাদ ব্যক্ত করেন।

দক্ষ ও যুগোপযোগী ভেটেরিনারিয়ান তৈরি করার নিমিত্তে ১৯৯৫-৯৬ সালে প্রতিষ্ঠিত হয় চট্টগ্রাম সরকারি ভেটেরিনারি কলেজ । প্রতিষ্ঠানটি ১৯৯৬ সালের জানুয়ারি মাসে ৫০ জন শিক্ষার্থী নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর “বিজ্ঞান অনুষদ” এর অধীনে যাত্রা শুরু করে।

পরবর্তীতে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের দাবির প্রেক্ষিতে,গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার চট্টগ্রাম সরকারি ভেটেরিনারি কলেজ কে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত করার সিদ্ধান্ত নেন। এরই ধারাবাহিকতায় তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া “২রা ফেব্রুয়ারি,২০০৬” তারিখে চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় এর উদ্ভোধন করেন। পরবর্তীতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর এক অধ্যাদেশের মাধ্যমে “২০০৬ সালের ৭ই আগস্ট” চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয় হিসেবে তার যাত্রা শুরু করে। প্রথমে বিশ্ববিদ্যালয়টি শুধুমাত্র “ভেটেরিনারি মেডিসিন” অনুষদ নিয়ে যাত্রা শুরু করলেও বর্তমানে “খাদ্য বিজ্ঞান ও প্রযুক্তি” ও “মাৎস্যবিজ্ঞান” নামে আরো দুটি অনুষদ সহ মোট তিনটি অনুষদ নিয়ে বিশ্ববিদ্যালয়টি তার একাডেমিক কার্যক্রম চালনা করছে।

আপনার মতামত জানানঃ