ক্রাইম পেট্রোল বিডি  »  সারা বাংলা   »   ‘সারা দেশকে রেল নেটওয়ার্কে আনার চেষ্টা করছি’

‘সারা দেশকে রেল নেটওয়ার্কে আনার চেষ্টা করছি’

সেপ্টেম্বর ১২, ২০২০ - ৪:৫১ অপরাহ্ণ
সারা দেশকে রেল নেটওয়ার্কে আনার চেষ্টা করছি

সারা দেশকে রেল নেটওয়ার্কের আওতায় আনার চেষ্টা করছি। আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে রেলকে উন্নত করার চেষ্টা করে যাচ্ছেন বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন এমপি।

শনিবার (১২ সেপ্টেম্বর) দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নির্মাণাধীন নতুন রেললাইন নির্মাণ কাজ পরিদর্শন করেছেন রেলপথমন্ত্রী।

পরিদর্শনের শুরুতেই মন্ত্রী কক্সবাজারের কাছে নির্মাণাধীন আইকনিক স্টেশন বিল্ডিংয়ের কাজ পরিদর্শন করেন। এখানে তিনি ক্ষতিগ্রস্ত কয়েকজনের হাতে ক্ষতিপূরণের চেক হস্তান্তর করেন।

রেলপথমন্ত্রী বলেন, বর্তমানে রেলওয়ে অনেকগুলো প্রকল্প বাস্তবায়ন করছে। প্রধানমন্ত্রী রেলকে অধিক গুরুত্ব দিয়েছেন। নতুন রেললাইন নির্মাণসহ নতুন ইঞ্জিন, কোচ ক্রয় করা, ডাবল লাইন নির্মাণ করাসহ যাত্রীদের সেবা বৃদ্ধিকরণের জন্য বহুমুখী কার্যক্রম হাতে নেয়া হয়েছে। আমরা সারা দেশকে রেল নেটওয়ার্কের আওতায় আনার চেষ্টা করছি। রেলকে আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে উন্নত করার চেষ্টা করে যাচ্ছি।

মন্ত্রী আরো বলেন, বাংলাদেশের ফাস্ট ট্রাকভুক্ত এবং প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্পের একটি হচ্ছে দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ। প্রকল্পটি বাস্তবায়িত হলে পর্যটন নগরী কক্সবাজার এ যাতায়াতের জন্য খুবই সহজ হবে এবং অধিক সংখ্যক পর্যটক কক্সবাজারে আগমন করবে।

এ রেল লাইনটি আমাদের অর্থনীতির জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। রেল লাইনটি নির্মিত হলে দেশি-বিদেশি অধিক সংখ্যক পর্যটক কক্সবাজার আগমন ঘটবে। ফলে এ অঞ্চলের মানুষের আর্থসামাজিক অবস্থার উন্নয়ন ঘটবে বলে মন্ত্রী উল্লেখ করেন।

এছাড়া বনাঞ্চলের মধ্যে হাতি পারাপারের জন্য ওভারপাস ও আন্ডারপাস নির্মাণ কার্যক্রম দেখেন তিনি।

প্রকল্পটি এডিবির অর্থায়নে নির্মিত হচ্ছে। ২০২২ সালের জুনে এটি চালু হবার সম্ভাবনা রয়েছে। আগস্ট পর্যন্ত প্রকল্পের সার্বিক অগ্রগতি ৪২ শতাংশ।

Tags:

আপনার মতামত জানানঃ