ক্রাইম পেট্রোল বিডি  »  অর্থনীতি   »   সামাজিক নিরাপত্তায় বিতরণকৃত খাদ্যশস্যে ভ্যাট সুবিধা

সামাজিক নিরাপত্তায় বিতরণকৃত খাদ্যশস্যে ভ্যাট সুবিধা

October 8, 2016 - 12:11 PM

অর্থনৈতিক প্রতিবেদক : খোলা বাজারসহ (ওএমএস) বিভিন্ন সামাজিক নিরাপত্তায় সুলভমূল্যে বিতরণকৃত খাদ্যশস্য কার্যক্রমে প্রযোজ্য মূল সংযোজন কর (মূসক/ভ্যাট) হতে অব্যাহতি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআরের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও শুল্কনীতির সদস্য মো. ফরিদ উদ্দিন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে ভ্যাট অব্যাহতি সুবিধা দেওয়া হয়েছে। এনবিআরের একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

এর ফলে ওএমএসসহ সুলভমূল্য কার্যক্রমে নিয়োজিত ডিলারদের আর ১৫ শতাংশ আর ভ্যাট প্রদান করতে হবে না।

প্রজ্ঞাপন সূত্রে জানা যায়, খাদ্য মন্ত্রণালয়ের আওতাধীন খাদ্য অধিদপ্তর কর্তৃক পরিচালিত ওএমএসসহ সুলভমূল্য কার্যক্রমে নিয়োজিত ডিলারদেরকে নীতিমালার আলোকে বিক্রয়লব্ধ প্রতি কেজি চালের জন্য দেড় টাকা ও প্রতি কেজি গমের জন্য এক টাকা পরিচালনা ব্যয় রয়েছে। যে অর্থ দিয়ে ডিলাররা খাদ্যশষ্য উত্তোলন, পরিবহন, কর্মচারীদের পারিশ্রমিকসহ অন্যান্য ব্যয় নির্বাহ করে থাকে।

যেহেতু ডিলারদের উক্ত পরিচালন ব্যয়ের ওপর ভ্যাট কর্তন করা হলে এ কর্মসূচির সুবিধাভোগী প্রান্তিক জনগোষ্ঠী তাদের প্রাপ্য সুবিধা হতে বঞ্চিত হবে। যা সার্বিকভাবে সামাজিক নিরাপত্তা বেষ্টনির আওতায় খাদ্যশস্য বিপণন কর্মসূচিকে বাধাগ্রস্ত করতে পারে। তাই খাদ্য মন্ত্রণালয়ের ডিলারদের অনুরোধক্রমে কমিশনের ওপর প্রযোজ্য ভ্যাট হতে অব্যাহতি প্রদান করা হয়েছে।

মূল্য সংযোজন কর আইন, ১৯৯১ এর ধারা ১৪ এর উপধারা (২) এর প্রদত্ত ক্ষমতাবলে দেশের প্রান্তিক জনগোষ্ঠীর জন্য প্রদত্ত সুবিধা বাধাহীন ও সুলভ করতে ডিলারদের কমিশনের ওপর প্রযোজ্য ১৫ শতাংশ ভ্যাট বা মূসক প্রদান হতে অব্যাহতি প্রদান করা হয়েছে বলেও প্রজ্ঞাপনে বলা হয়েছে।

আপনার মতামত জানানঃ