ক্রাইম পেট্রোল বিডি  »  লাইফস্টাইল   »   সাদা পোশাক কমবেশি অনেকের পছন্দের

সাদা পোশাক কমবেশি অনেকের পছন্দের

September 3, 2016 - 2:57 PM

লাইফস্টাইল ডেস্ক : সাদা পোশাক কমবেশি অনেকের পছন্দের। অফিসের মিটিং বা বিশেষ অনুষ্ঠান, পছন্দের তালিকায় জায়গা করে নেয় সাদা শার্ট বা সাদা কোনো ড্রেস।

কিন্তু সাদা জামাকাপড়ে দাগ লাগলে খুব খারাপ দেখায়। দাগ সহজে উঠতে চায় না, উঠলেও তার ছাপ থেকে যায়। সবমিলিয়ে পোশাক দৃষ্টিকটু হয়ে যায়। তাই জেনে নিন সাদা জামাকাপড় থেকে দাগ তোলার সহজ কিছু উপায়।

চা ও কফির দাগ: পোশাকে চা বা কফির দাগ লাগলে প্রথমে ডিটারজেন্ট দিয়ে পরিষ্কার করবেন না। আগে পোশাকটি পানিতে ভিজিয়ে রাখুন। এরপর সামান্য পানিতে কয়েক ফোঁটা গ্লিসারিন মিশিয়ে দাগের ওপর ঘষে নিন। তাতেও যদি দাগ না ওঠে তাহলে পানি, সোডা ও ব্লিচিংয়ের মিশ্রণে ডুবিয়ে দিন। কিছুক্ষণ রাখার পর পোশাকটি ধুয়ে ফেলুন।

রক্তের দাগ: সাদা পোশাকের রক্ত লাগলে হলদে দাগ থেকে যায় পরিষ্কার করার পরও। সামান্য হাইড্রোজেন পারঅক্সাইডের সাহায্যে সেই দাগ তুলে ফেলতে পারবেন। তাছাড়া, রক্তের দাগ তুলতে কাপড়টি ভিজিয়ে তার ওপর সামান্য লবণ ঘষে নিন। দাগ অনেকটা দূর হয়ে যাবে।

কলারের গাঢ় দাগ: শার্টের কলারে দাগ সহজে উঠতে চায় না। প্রচুর ঘষাঘষি করেও দাগ থেকে যায়। কলারের দাগ তুলতে ডিটারজেন্টের বদলে সামান্য শ্যাম্পু দাগের ওপর ঘষে নিন। কিছুক্ষণ ওই অবস্থায় রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

গ্রিজ়ের দাগ: জামাকাপড় থেকে গ্রিজ়ের দাগও সহজে উঠতে চায় না। সামান্য কর্নস্টার্চ গ্রিজ়ের দাগ তুলতে পারে সহজেই। দাগের ওপর এর মিশ্রণ কিছুক্ষণ লাগিয়ে রাখার পর ঘষে নিন এবং পানি দিয়ে ধুয়ে ফেলুন।

তেলের দাগ: পোশাকে তেল লাগলে, সামান্য শ্যাম্পু দাগের ওপর ঘষে নিন। তারপর পানি দিয়ে ধুলে দাগ দূর হয়ে যাবে। গরম পানিতে সামান্য সাবান মিশিয়েও ঘষতে পারেন। তেলের দাগ উঠে যাবে।

কালির দাগ: অনেক সময় পকেটে রাখা কলম থেকে কালি বেড়িয়ে জামা নষ্ট হয়ে যায়। দাগের ওপর সামান্য অ্যালকোহল ঢেলে দিন। তারপর সামান্য পেট্রোলিয়াম জেলি ঘষে নিন। দেখবেন দাগ উঠে গেছে। তাছাড়া সামান্য লেবুর রস ও ডিটারজেন্টের মিশ্রণ দিয়ে দাগের ওপর ঘষলে দাগ উঠে যাবে।

ফল বা সবজির দাগ: এ ধরনের দাগের ওপর লবণ ছিটিয়ে ঘষে নিন। তারপর হালকা গরম পানিতে পোশাকটি ধুয়ে ফেলুন।

ঘামের দাগ: গরমকালে এই সমস্যা বেশি হয়। তবে ঘামে ভেজা পোশাক আগে শুকিয়ে নিন। তারপর ঠান্ডা পানিতে ভিনিগার মিশিয়ে ঘষে নিন। এরপর ডিটারজ়েন্ট দিয়ে ধুয়ে ফেলুন।

আপনার মতামত জানানঃ