ক্রাইম পেট্রোল বিডি  »  খেলাধুলা   »   সাকিব বিশ্বের বড় মাপের ক্রিকেটার : মাশরাফি

সাকিব বিশ্বের বড় মাপের ক্রিকেটার : মাশরাফি

December 9, 2016 - 9:30 AM

ক্রীড়া প্রতিবেদক : ঢাকা ডায়নামাইটসের জার্সিতে ‘অধিনায়ক’ সাকিব আল হাসান সেরা সময় কাটাচ্ছেন। কিন্তু ব্যক্তিগত সাকিবের পারফরম্যান্স?

পরিসংখ্যান বলছে বিপিএলে সাকিবের পারফরম্যান্স ‘ইকুলিব্রিয়াম’ পয়েন্টের নিচে। যেখানে চাহিদার সঙ্গে যোগানের তারতম্য অনেক!

ব্যাটিংয়ে ১২ ইনিংসে ২১.৪০ গড়ে সাকিবের রান ২১৪, সর্বোচ্চ ৪১*। বোলিংয়ে ১৩ ইনিংসে ১১ উইকেট। আন্তর্জাতিক টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় অলরাউন্ডার সাকিব আল হাসানের থেকে এমন পারফরম্যান্স অনেকটাই অপ্রত্যাশিত। ব্যক্তিগত পারফরম্যান্সে ভাটা পড়লেও সাকিব দলকে দারুণভাবে নেতৃত্ব দিচ্ছেন।

বিশ্বের সেরা ক্রিকেটার কুমার সাঙ্গাকারা, ডোয়াইন ব্রাভো, আন্দ্রে রাসেল, মাহেলা জয়াবর্ধনে ও রবি বোপারাকে নিয়ে দল পরিচালনা করা সহজ কাজ না। সাকিব আল হাসান সেই কাজটা সহজেই করছেন। অধিনায়কত্বের চাপ ব্যক্তিগত পারফরম্যান্সে প্রভাব ফেলে মনে করেন জাতীয় দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে সাকিব আল হাসানের পারফরম্যান্স নিয়ে প্রশ্ন করা হলে মাশরাফি বলেন,‘সাকিবের মত বিশ্বসেরা খেলোয়াড়ের ক্ষেত্রে যেটা হয়, মানুষের উচুঁ প্রত্যাশা থাকে। শীর্ষ পর্যায়ের পারফরম্যান্স চায়। প্রত্যাশামাফিক পারফরম্যান্স সব সময় করাও কঠিন। বাড়তি চাপও আছে কারণ সাকিব বিপিএলে সব থেকে বড় দলের অধিনায়কত্ব করছে। এত বড় দলের অধিনায়কত্ব নিয়ে ভালোমত পারফর্ম না করলেও আবার চাপ থাকে।’

আজ বিপিএলের ফাইনাল খেলে কালই সাকিব উড়ে যাবেন অস্ট্রেলিয়ায়, জাতীয় দলের সঙ্গে। অস্ট্রেলিয়ায় ক্যাম্প থেকে দলের সঙ্গে খেলবেন নিউজিল্যান্ড সিরিজ। মাশরাফির বিশ্বাস নিউজিল্যান্ড সিরিজে ফিরে আসবে চিরচেনা সাকিব। অধিনায়ক বলেছেন,‘সাকিব বিশ্ব ক্রিকেটের অনেক বড় মাপের ক্রিকেটার। এটা নিয়ে দ্বিমত পোষণ করার কোনো কারণ নেই। ও সব সময় নিজেকে প্রমাণ করেছে। গুরুত্বপূর্ণ সময়ে ভালো খেলেছে। সে সেরা ক্রিকেটার। আমাদের এখানের মত নিউজিল্যান্ডের কন্ডিশন অনুযায়ী বল টার্ন, স্লো উইকেট হবে না। হয়ত বোলিংয় ওর জন্য চ্যালেঞ্জিং হবে। তবে ব্যাটিংয়ে ও ফিরে আসবে এবং ভালো করবে।’

আপনার মতামত জানানঃ