ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   ‘সাইপ্রাসের লক্ষ্য হওয়া উচিত দুটি আলাদা রাষ্ট্র প্রতিষ্ঠা নিয়ে আলোচনা করা’

‘সাইপ্রাসের লক্ষ্য হওয়া উচিত দুটি আলাদা রাষ্ট্র প্রতিষ্ঠা নিয়ে আলোচনা করা’

নভেম্বর ১৬, ২০২০ - ১২:১৪ অপরাহ্ণ

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান বলেছেন, সাইপ্রাসের লক্ষ্য হওয়া উচিত দুটি আলাদা রাষ্ট্র প্রতিষ্ঠা নিয়ে আলোচনা করা।

রোববার (১৫ নভেম্বর) উত্তর সাইপ্রাসে সফরে গিয়ে তিনি এমন মন্তব্য করলেন।

তিনি বলেন, ‘সাইপ্রাসে দুই ধরনের মানুষ আর দুটি আলাদা রাষ্ট্র। ফলে দুটি আলাদা রাষ্ট্র প্রতিষ্ঠাকে ভিত্তি করে একটি সমাধানে পৌঁছানোর লক্ষ্যে অবশ্যই আলোচনায় বসা উচিত।’

সফরে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান পূর্ব ভূমধ্যসাগরের বিরোধ নিয়েও কথা বলেন। তিনি দাবি করেন, কোনও ধরনের কারণ ছাড়াই ওই অঞ্চলে উসকানি তৈরি করছে রিপাবলিক অব সাইপ্রাস।

উল্লেখ্য, অক্টোবর মাসে উত্তর সাইপ্রাসের নির্বাচনে জয়ী হয়েছেন এরদোয়ান সমর্থিত এরসিন তাতার। তুর্কি জাতীয়তাবাদী এই নেতা নির্বাচিত হওয়ায় দুই সাইপ্রাসের পুনরেকত্রীকরণ আরও দূরে সরে গেছে বলে মনে করছেন অনেকেই। সর্বশেষ ২০১৭ সালে দুই সাইপ্রাসের পুনরেকত্রীকরণ নিয়ে আলোচনা ব্যর্থ হয়ে যায়।

১৯৭৪ সালে তুরস্কের আগ্রাসনের পর সাইপ্রাসের ভেঙে যাওয়ার বিষয়টি তীব্র হয়ে পড়ে। সাইপ্রাস দ্বীপপুঞ্জের দক্ষিণাঞ্চলের দুই-তৃতীয়াংশতেই গ্রিক ভাষাভাষি মানুষের বসবাস। এই অঞ্চলটিকে নিয়ে গঠিত হয়েছে রিপাবলিক অব সাইপ্রাস। যেটি ২০০৪ সালে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্যভুক্ত হয়। আর বাকি অংশ নিয়ে গঠিত হয়েছে তার্কিশ রিপাবলিক অব নর্দান সাইপ্রাস। আন্তর্জাতিক সম্প্রদায় এর অস্তিত্ব স্বীকার না করলেও কেবল তুরস্ক দেশ হিসেবে তাদের স্বীকৃতি দিয়েছে।

আপনার মতামত জানানঃ