ক্রাইম পেট্রোল বিডি  »  বিনোদন   »   সাঁওতালী রুপে দিলারা

সাঁওতালী রুপে দিলারা

নভেম্বর ৩০, ২০২০ - ৬:৩৭ অপরাহ্ণ

বয়স প্রায় ৮০ ছুঁইছুঁই! তবুও নাটক সিনেমায় দাপিয়ে বেড়াচ্ছেন সমানতালে। তবে ছকবাঁধা চরিত্রের মধ্যে থেকেও অভিনয় দিয়ে নিজের স্বকীয়তার ছাপ রেখে চলেছেন তিনি। এবার আরো একটি চ্যালেঞ্জিং চরিত্র নিয়ে বড় পর্দায় আসতে চলেছেন তুখোড় এই অভিনেত্রী।

এই করোনাকালে তীব্র শীতের মধ্যেও প্রায় সপ্তাহখানেক টানা কাজ করেছেন দিলারা জামান।নিজের প্রথম পূর্ণদৈর্ঘ্য সিনেমায় এমন উদ্যোমী অভিনেত্রীকে পেয়ে তাই উচ্ছ্বসিত তরুণ পরিচালক শোয়েব সাদিক। চ্যানেল আই অনলাইনের সাথে কথার শুরুতেই তাই প্রবীণ এই অভিনেত্রীকে নিয়ে মুগ্ধতার কথা বলছিলেন পরিচালক। ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রেই অভিনয় করেছেন দিলারা জামান।

নির্মাতার কথায়, ‘‘দিলারা আপা সাঁওতালি চরিত্রে অভিনয় করেছেন। তার চরিত্রটাই এমন ছিলো যে, তাকে শুটিংয়ে পা থেকে মাথা পর্যন্ত কালো মেকাপে থাকতে হয়েছে। উত্তরবঙ্গে কিন্তু এখন বেশ শীত পড়েছে, আর আমাদের শুটিং শেষ হতে কোনো কোনো দিন রাত ১টা- ২টা বেজে গেছে; তবু কোনোদিন বিরক্ত হননি তিনি। আবার ঘুম থেকে উঠতে হয়েছে প্রতিদিন ভোর বেলা! যে কয়দিন তিনি আমাদের শুটিংয়ে ছিলেন, প্রচণ্ড কষ্ঠ করতে হয়েছে তাকে। এই বয়সে এসেও এতো ডেডিকেশন, তুলনাহীন! তবু তিনি যে নতুন পরিচালকের উপর ভরসা করেছেন, সেজন্য তার প্রতি কৃতজ্ঞতা জানানোর ভাষা নাই।’’

শুধু দিলারা জামানেরই নয়, ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করা শহীদুল আলম সাচ্চু, কচি খন্দকার, পারভেজ মুরাদ ও কাজী রাজুর অভিনয় ও ডেডিকেশনের প্রতিও ভক্তি প্রদর্শন করেন নির্মাতা। ছবিতে নায়ক-নায়িকা হিসেবে অভিনয় করেছেন ‘দেশা দ্য লিডার’ খ্যাত অভিনেতা শিপন মিত্র এবং নবাগতা সৈয়েদা নীপা।

‘সুজুকি’ সাঁওতালি ভাষা। এর বাংলা অর্থ পরিশ্রমী। নির্মাতা বলেন, সাঁওতালি মেয়েরা দারুণ পরিশ্রমী হন। গল্পের সাথে মিল রেখে প্রাথমিকভাবে ছবির নাম এটা রাখা (ওয়ার্কিং টাইটেল) হয়েছে। ভবিষ্যতে ছবির নাম পরিবর্তন হতে পারে।

আর আট-দশটা সিনেমার মতোই এটিতেও আছে প্রেম ভালোবাসা। তবে প্রেম ভালোবাসার পাশাপাশি নির্মাতা এই সিনেমার মাধ্যমে সাঁওতালদের জীবন যাপন, আচার অনুষ্ঠানের চিত্রটিও ফুটিয়ে তুলতে চলেছেন। সেই সাথে সিনেমায় উঠে আসবে জাতিগত বৈষম্যের গল্পও!

আপনার মতামত জানানঃ