ক্রাইম পেট্রোল বিডি  »  লাইফস্টাইল   »   সহজ ৩টি উপায়ে টমেটোর খোসা ছাড়ান

সহজ ৩টি উপায়ে টমেটোর খোসা ছাড়ান

অক্টোবর ২৪, ২০২০ - ৬:২০ অপরাহ্ণ

টমেটো কাঁচা সালাদ কিংবা বড় মাছের তরকারিতে বেশ মানিয়ে যায়। তবে টমেটোর খোসা কিন্তু খুবই বিরক্তিকর। সালাদ বা তরকারি রান্না করতে টমেটোর খোসা ছাড়ানোর প্রয়োজন হয় না। তবে সস কিংবা স্যুপ তৈরির জন্য খোসা ছাড়ানোর দরকার হয়। আর এই টমেটোর খোসা ছাড়ানো নিয়ে অনেক সমস্যায় পড়েন।৩টি উপায়ে টমেটোর খোসা সহজেই ছাড়াতে পারেন।

জেনে নিন তিনটি উপায়

প্রথম পদ্ধতি

সিদ্ধ করে খুব সহজেই টমেটোর খোসা ছাড়াতে পারেন। টমেটো সিদ্ধ করার পর খোসাগুলো খুব সহজেই আলাদা হয়ে যায়। টমেটো ধুয়ে প্যানে দেয়ার আগে মাঝ বরাবর ছুরি দিয়ে এক্স আকৃতি করে আঁচড় দিন। অল্প কিছুক্ষণের মধ্যেই দেখবেন এক্স অংশটির খোসা উঠে আসতে শুরু করেছে।সঙ্গে সঙ্গে নামিয়ে বরফ-ঠাণ্ডা পানিভর্তি পাত্রে ডুবিয়ে দিন টমেটো। ছুরির সাহায্যে এ অংশ থেকে খোসা ছাড়িয়ে নিন।

দ্বিতীয় পদ্ধতি

টমেটো মাঝ থেকে অর্ধেক করে কেটে একটি ট্রেতে বেকিং সিট বসিয়ে কাটা অংশটি নিচের দিকে মুখ করে রাখুন। ৪২৫ ডিগ্রি ফারেনহাইটে ৩০ থেকে ৩৫ মিনিট রাখুন অভেনে। সামান্য ঠান্ডা হলে খোসা ছাড়িয়ে নিন।

তৃতীয় পদ্ধতি

আস্ত টমেটো ডিপ ফ্রিজে রেখে কয়েক ঘণ্টা পর ঠান্ডা টমেটো মুখবন্ধ ফ্রিজার ব্যাগে রেখে দিন। খোসা ছাড়ানোর আগে বের করে গরম পানি দিয়ে ধুয়ে সঙ্গে সঙ্গে ছাড়িয়ে ফেলুন খোসা।

আপনার মতামত জানানঃ