ক্রাইম পেট্রোল বিডি  »  লাইফস্টাইলস্বাস্থ্য   »   সহজেই বদহজম থেকে মুক্তি

সহজেই বদহজম থেকে মুক্তি

সেপ্টেম্বর ২, ২০২০ - ১২:০৯ অপরাহ্ণ
সহজেই বদহজম থেকে মুক্তি

যখনই আমরা বাইরের ভাজাপোড়া বা একটু উলটো পালটা খাবার খাই তখনই দেখা দেয় বদহজম বা পেট ফাঁপার সমস্যা। ভুল খাবারের কারণে পেটে গ্যাস তৈরি হয় আর সেখান থেকেই দেখা দেয় পেট ফাঁপা। আর পেট ফাঁপা মানেই অস্বস্তিকর পরিস্থিতি।

তবে সহজেই দূর করতে পারবেন বদহজমের সমস্যা। জেনে নিন কিছু সহজ উপায়।

রসুনের চাঃ- অবাক হলেও সত্যি যে রসুনের চা তৈরি করা সম্ভব এবং এটি পেট ফাঁপার সমস্যা দ্রুত দূর করতে বিশেষভাবে কার্যকরী। ৩-৪টি রসুনের কোয়া ছেঁচে ২ কাপ পানিতে ৫ মিনিট ফুটিয়ে তৈরি করে ফেলুন রসুনের চা। বেশ দ্রুতই পেট ফাঁপার সমাধান পাবেন।

কাঁচা হলুদ বা হলুদের চাঃ- তেতো লাগলেও কাঁচা হলুদ চিবিয়ে খাওয়া সব চাইতে দ্রুত এবং কার্যকরী উপায়গুলোর মধ্যে অন্যতম। যদি কাঁচা খেতে না পারেন তাহলে আদার মতো হলুদ ছেঁচে নিয়ে পানিতে জাল দিয়ে চা তৈরি করে পান করে নিন। চাইলে হলুদ গুঁড়ো ব্যবহার করতে পারেন। এতেও ভালো ফলাফল পাবেন।

আদা ও আদা চাঃ- হজম সমস্যা দ্রুত দূর করতে আদার জুড়ি নেই। আর বদহজম দূর হয়ে গেলে আপনাআপনিই পেট ফাঁপার সমস্যা কমে যায়। আদা ছেঁচে লবণ দিয়ে আদার রস পান করে নিতে পারেন। অথবা ২ কাপ পানিতে আদা ছেঁচে জাল দিয়ে আদা চা তৈরি করে পান করুন সকাল-বিকেল, অনেকটা উপশম হয়ে যাবে।

আলুর রসঃ- আলুর বিশেষ কিছু উপাদান পাকস্থলীর ভেতরের দিকে প্রতিরক্ষা দেয়ালের মতো কাজ করে এবং প্রদাহজনিত ব্যথা দূর করতে সহায়তা করে। কাঁচা আলু ব্লেন্ডারে ব্লেন্ড করে বা ছেঁচে রস ছেঁকে আধা কাপ পরিমাণে পান করুন দিনে ৩ বার। খুব সহজেই পেট ফাঁপার সমস্যা থেকে রেহাই পেয়ে যাবেন।

আপনার মতামত জানানঃ