ক্রাইম পেট্রোল বিডি  »  লাইফস্টাইল   »   সহজেই ওজন কমান

সহজেই ওজন কমান

অক্টোবর ১৮, ২০২০ - ১১:১৭ পূর্বাহ্ণ

ওজন কমালে শুধুমাত্র আপনি সুস্থ থাকবেন তাই নয়, বেশ কয়েকটা রোগের হাত থেকেও আপনার মুক্তিলাভ সম্ভব। নিয়মিত রক্তচাপ, রক্তে শর্করার মাত্রা পরীক্ষা করানো আমাদের পক্ষে সম্ভব হয় না। কিন্তু ওজন নিয়ন্ত্রণে রাখতে পারলে এগুলো এমনিতেই অনেকটাই নিয়ন্ত্রণে থাকে।

যেনে নিন কী কী-করতে হবে

প্রোটিনে পূর্ণ হোক ব্রেকফাস্ট

প্রোটিনের নানা উপকারিতার কথা নিশ্চয়ই ইতিমধ্যে শুনেই ফেলেছেন। বিএমসি-তে প্রকাশিত সাম্প্রতিক এক সমীক্ষায় প্রোটিনসমৃদ্ধ প্রাতঃরাশের গুরুত্বের কথা বলা হয়েছে। জানা গিয়েছে প্রোটিনে পূর্ণ প্রাতঃরাশ কিশোর কিশোরীদের মধ্যে অতিরিক্ত খিদে পাওয়ার প্রবণতাকে নিয়ন্ত্রণে রাখে। এবং তাদের ওজন বেড়ে যাওয়ার হাত থেকে রক্ষা করে। ওইজাতীয় খাবার ব্রেন এবং কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে সুস্থ রাখে।

কালো চা বা কফি

দিনের শুরুতেই এক কাপ কালো চা বা কফি আসলে আপনার ওজন ঝরানো সহায়ক এটা কি জানতেন? আমেরিকান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশমের মতে, ক্যাফিন মেটাবলিজম বাড়ায়। এবং অক্সিডেশনও বৃদ্ধি করে তাই প্রাতরাশ কিন্তু ক্যাফিন রাখতেই হবে।

চিনিযুক্ত পানীয় বা প্যাকেটজাত ফল বর্জন

সকালের পানীয়ে চিনি দেবেন না। তা সে দুধের তৈরি কোন রকম শেক হোক বা কোনও ফলের রস। চিনি ছাড়া ফল বা ফলের রস শরীরের জন্য অনেক বেশি উপকারী।

শস্যদানা বাদ দিন

অনেকেই হয়তো জানেন না যে, শস্যদানার মধ্যে বেশ অনেকটা চিনির মতোই কার্বোহাইড্রেট থাকে তাই প্রাতঃরাশে শস্যদানা রাখলে ওজন কমার বদলে আরও বেড়ে যেতে পারে।

আপনার মতামত জানানঃ