ক্রাইম পেট্রোল বিডি  »  স্বাস্থ্য   »   সরকারের সিদ্ধান্ত জানাতে নির্দেশ

সরকারের সিদ্ধান্ত জানাতে নির্দেশ

August 31, 2016 - 1:25 PM

নিজস্ব প্রতিবেদক : মেডিক্যাল টেকনোলজিস্ট পদে স্টেট মেডিক্যাল ফ্যাকাল্টির শিক্ষার্থীদের নিয়োগের বিষয়ে সরকারের সিদ্ধান্ত কী- তা জানতে চেয়েছে আপিল বিভাগ।

সরকারের সর্বোচ্চ মহলের সঙ্গে আলোচনা করে এ সংক্রান্ত প্রতিবেদন আগামী ৩ নভেম্বরের মধ্যে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ও কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃপক্ষকে আদালতে দাখিল করতে বলা হয়েছে।

‘মেডিক্যাল টেকনোলজিস্ট পদে কারিগরি শিক্ষার্থীরা আবেদন করতে পারবে’ হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে লিভ টু আপিলের শুনানিকালে বুধবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে স্টেট মেডিক্যাল ফ্যাকাল্টির পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ন ও নুরুল ইসলাম সুজন। কারিগরি শিক্ষা বোর্ড থেকে উত্তীর্ণ মেডিক্যাল টেকনোলজিস্টদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট কামরুল হক সিদ্দিকী ও কে এম হাফিজুল আলম হাফিজ।

এর আগে গত ২৪ মে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে মেডিক্যাল টেকনোলজিস্টদের সঙ্গে কারিগরি শিক্ষা বোর্ড থেকে উত্তীর্ণ মেডিক্যাল টেকনোলজিস্টদেরও চাকরিতে সমান সুযোগ নিশ্চিতে রায় দেন হাইকোর্ট। এই রায় স্থগিত চেয়ে আবেদন করেন স্টেট মেডিক্যাল ফ্যাকাল্টির শফিক, সিরাজ, শাকিল ও শেখ সাদী নামে চার শিক্ষার্থী।

ওই আবেদনের শুনানি নিয়ে ১৪ জুন আপিল বিভাগের চেম্বার বিচারপতি মির্জা হোসেইন হায়দারের আদালত ‘নো অর্ডার’ দিয়ে পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন। বুধবার লিভ টু আপিলের শুনানি নিয়ে আদালত মেডিক্যাল টেকনোলজিস্ট পদ নিয়ে সরকারের সিন্ধান্ত জানতে চান।

মেডিক্যাল টেকনোলজিস্ট পদে নিয়োগের জন্য ২০১৩ সালের ১৮ জানুয়ারি স্বাস্থ্য অধিদপ্তর একটি বিজ্ঞপ্তি দেয়। যাতে বলা হয়, কেবল স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে উত্তীর্ণরা আবেদন করতে পারবে।

এ বিজ্ঞপ্তির বৈধতা চ্যালেঞ্জ করে কারিগরি শিক্ষা বোর্ড থেকে উত্তীর্ণ রাজীব কুমার মণ্ডল, মো. নাজমুল হক, আবু জাফর মো. সালেহসহ কয়েকজন শিক্ষার্থী হাইকোর্টে চারটি রিট করেন।

আপনার মতামত জানানঃ