ক্রাইম পেট্রোল বিডি  »  লাইফস্টাইল   »   সবুজায়ন সম্ভব ছোট বাসাতেও

সবুজায়ন সম্ভব ছোট বাসাতেও

অক্টোবর ১৫, ২০২০ - ৪:০১ অপরাহ্ণ

আমরা আমাদের বাসা সবসময় সুন্দর রাখতে  বাগানের ব্যবস্থা করতে চাই। কিন্তু ছোট বাসা হওয়ার কারোনে অনেকেই সেটা পারি না। বাসা  যেমনই হোক না কেনো তাতে বাগানের ব্যবস্থা করা হলে দেখতে যেমন সুন্দর লাগে তেমনি সারাদিনের ক্লান্তি দূর করতেও ভূমিকা পালন করে।

যে গাছ গুলো লাগাতে পারেন

ঝুলন্ত গাছ:
ছোট বাসার গাছ রাখার জায়গার অভাব হলে ব্যবহার করতে পারেন ঝুলন্ত গাছেন। দড়ির সাহায্যে জানালার রড বা বারান্দার কোনায় ঝুলিয়ে রাখতে পারেন পছন্দের গাছ। ঘরের অভ্যন্তরে বেঁচে থাকতে পারে এমন যে কোন গাছই রাখতে পারেন এখানে।

টেবিল প্ল্যান্ট:
ছোট পাত্রে রাখা গাছ একাই বসার ঘর বা কাজের জায়গাকে সজীব ও প্রাণবন্ত করে তুলতে পারে। চাইলে ক্যাকটাস, বনসাই, ফার্ন ও অ্যালোভেরার গাছও রাখা যায় টেবিলে।

গুডলাক’ বা সৌভাগের গাছ:
অনেকেই মানি প্ল্যান্টকে সৌভাগ্যের গাছ বলে মনে করে থাকেন। ফলে বাড়িতেও রাখেন। এটা কেবল বাড়ির সৌন্দর্যই বাড়ায় না বরং সৌভাগ্যের সঙ্গেও জড়িত এমনটা ভাবেন অনেকেই ।

গাছ প্রেমি কম বেশি বেশি সবার বাসায় মানি প্ল্যান্ট চোখে পড়ে। কেউ বা ঘরের ভেতর, কেউ বারান্দার গ্রিলে, কেউ বা দরজার বাইরে মানি প্ল্যান্ট রেখে থাকেন।

রান্নাঘরে বাগান:
বাগানের ক্ষেত্রে রান্নাঘরে বাগান করা একটা চমৎকার বিষয়। এর বেশ কিছু সুবিধাও আছে। রান্নাঘরে বাগান করা হলে নিজের পছন্দ মতো সবজির গাছ রাখতে পারবেন এবং তাজা সবজি খাওয়ার স্বাদও গ্রহণ করতে পারবেন।

আপনার মতামত জানানঃ