ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   সন্ত্রাসবাদ দমনে সবার ভূমিকা জরুরি

সন্ত্রাসবাদ দমনে সবার ভূমিকা জরুরি

September 29, 2016 - 10:14 AM

নিজস্ব প্রতিবেদক : সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে সরকারের ভূমিকা মুখ্য হলেও গণমাধ্যমসহ দেশের সর্বস্তরের মানুষদের ভূমিকা জরুরি বলে মত দিয়েছেন বিশিষ্টজনেরা।

বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে করণীয় শীর্ষক সম্পাদকদের সঙ্গে মতবিনিময় সভায় বিশিষ্টজনেরা এ মত দেন। জাতীয় মানবাধিকার কমিশন এ মতবিনিময় সভার আয়োজন করে।

প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ও ডেইলি অবজারভারের সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী বলেন, ক্ষমতাবানেরাই বেশি মানবাধিকার লঙ্ঘন করে। শুধু সরকারি লোকজনই যে ক্ষমতাবান তা নয়। সমাজের অনেক বিত্তবানেরা অর্থ-সম্পদের প্রভাব খাটিয়ে মানবাধিকার লঙ্ঘন করেন।

জঙ্গি ও সন্ত্রাসবাদ প্রতিরোধে সামাজিক ঐক্য গড়ে তোলার আহ্বান জানিয়ে তিনি বলেন, মৌলবাদের একটি সহিংস রূপ হলো জঙ্গিবাদ। এই জঙ্গিবাদ সরকারের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দিয়ে নির্মূল সম্ভব নয়, এটি নির্মূলে সর্ব সাধারণকে এগিয়ে আসতে হবে।

মানবাধিকার কমিশনের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আপনারা একটি স্বাধীন কমিশন। আইন আপনাদের মুক্ত বিচরণের ক্ষমতা দিয়েছে। সঠিকভাবে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা তুলে ধরুন। এ ক্ষেত্রে আপনারা কোনো বাধার সম্মুখিন হলে গণমাধ্যম আপনাদের পাশে থাকবে।

লেখক, গবেষক ও কলামিস্ট আবুল মকসুদ বলেন, দুর্বলের পক্ষে কথা বলে সবলের প্রতি কতটা সফল হতে পারেন সেটা আপনাদের চ্যালেঞ্জ। কারণ যুগ যুগ ধরে দুর্বল জাতিগোষ্ঠী নির্যাতিত হয়ে আসছে। এ ক্ষেত্রে সবলরা অপরাধ করে পার পেয়ে যায়।

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান রিয়াজুল হক বলেন, প্রগতিশীল আন্দোলনের ফসল হলো জাতীয় মানবাধিকার কমিশন। তাই ১৬ কোটি মানুষের কাছে আমাদের জবাবদিহি করতে হবে।

তিনি বলেন, সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনের জন্য রাষ্ট্র রয়েছে। আমাদের কাজ হলো সন্ত্রাসীদের মানসিকতার পরিবর্তন ঘটানো। এজন্য গণমাধ্যম ও জনগণের সহযোগিতা আমাদের দরকার।

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারোয়ার, জাতীয় প্রেসক্লাবের সভাপতি শফিকুর রহমান, সাধারণ সম্পাদক কামরুল ইসলাম, প্রথম আলোর সহযোগী সম্পাদক আব্দুল কাইয়ুম প্রমুখ।

আপনার মতামত জানানঃ