ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়প্রধান সংবাদ   »   সচিবালয়ে ভূমিকম্পে উদ্ধারের মহড়া

সচিবালয়ে ভূমিকম্পে উদ্ধারের মহড়া

October 9, 2016 - 10:30 AM

সচিবালয় প্রতিবেদক : বেলা তখন ১১টা। প্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয়ে স্বাভাবিক কাজকর্ম চলছিল। এমন সময় হঠাৎ ভূমিকম্পের সাইরেন বেজে উঠলো।

এটি মূলত একটি মহড়া। সাইরেন বাজার সাথে সাথে কর্মকর্তা-কর্মচারি, যে যেখানে ছিলেন ছুটে যান নিরাপদ স্থানে। লোকজন মাথার উপর ব্যাগ কিংবা শক্ত কিছু ধরে সারিবদ্ধভাবে বের হয়ে আসেন পূর্ব নির্ধারিত খোলা জায়গায়।

এরপর শুরু হয় সচিবালয়ের চারটি ভবনে একযোগে ভুমিকম্প পরবর্তী উদ্ধার তৎপরতা। সাহসিকতার সঙ্গে ফায়ার সার্ভিসের কর্মীরা মই বেয়ে ১৮ তলায় উঠে একে একে আহতদের উদ্ধার করে নিচে নিয়ে আসেন। প্রসঙ্গত, এই আহতরা কেউই আসল আহত নন, আহত হওয়ার অভিনয় করেছেন। উদ্ধার তৎপরতা চালানো হয় একযোগে সচিবালয়ের ৪, ৫, ৬ ও ৭ নম্বর ভবনে। আহতদের দ্রুত পৌঁছানো হয় মেডিক্যাল টিমের কাছে। আর চিকিৎসায় নেমে পড়েন সচিবালয়ে কর্তব্যরত চিকিৎসকরা।

আগামী ১৩ অক্টোবর আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষ্যে রোববার বেলা এগারটায় দুর্যোগ মন্ত্রণালয় আয়োজিত সচিবালয়ে অনুষ্ঠিত হয় ভূমিকম্পের মহড়া। মহড়া শেষে তৎপরতাসহ সব বিষয় নিয়ে সংক্ষিপ্ত ব্রিফ করেন দুর্যোগ মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল।

মহড়ায় ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার আলী আহমদ খানের নেতৃত্বে দমকল বাহিনীর ১৫টি ইউনিট উদ্ধার তৎপরতা শেষে সচিবালয় ত্যাগ করে। মহড়ায় সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারি অংশ নেন।

মহড়া শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ত্রাণ ও দুর্যোগ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। তিনি বলেন, ‘ভূমিকম্প হলে কি করতে হবে সে ব্যাপারে সচেতনতা সৃষ্টির জন্য এই মহড়া অনুষ্ঠিত হয়।’

তিনি বলেন, ‘ভূমিকম্প হওয়ার সময় নিরাপদ স্থানে অবস্থান করতে হবে। তবে সচেতন না হলে কোন স্থানটি নিরাপদ তা ঠিক করা কঠিন হয়ে পড়ে। অনেক সময় ভূমিকম্পে হুড়োহুড়ি করতে গিয়ে বেশি প্রাণহানি ঘটে।’ ভূমিকম্প পরবর্তী করণীয় সম্পর্কে জনগণকে সচেতন করে তোলা এবং জানমালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনাই মহড়ার মূল লক্ষ্য বলে জানান মন্ত্রী।

ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল, অতিরিক্ত সচিব গোলাম মোস্তফা, ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার আলী আহমদ খান, মেজর শাকিল ও বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মর্তারা উপস্থিত ছিলেন।

সোমবার রাজধানীর সদরঘাটে ভূমিকম্পে উদ্ধার মহড়া অনুষ্ঠিত হবে।

আপনার মতামত জানানঃ