ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   সংঘাত নিরসনে আলোচনায় প্রস্তুত আর্মেনিয়া-আজারবাইজান

সংঘাত নিরসনে আলোচনায় প্রস্তুত আর্মেনিয়া-আজারবাইজান

অক্টোবর ৯, ২০২০ - ৫:২৮ অপরাহ্ণ

সংঘাত নিরসনে আলোচনায় বসতে একমত হয়েছে আর্মেনিয়া এবং আজারবাইজান ।

শুক্রবার (৯ অক্টোবর) রাশিয়া জানিয়েছে, উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রীরা স্বেচ্ছায় মস্কোয় বৈঠকে বসতে রাজি হয়েছে। চলমান সংঘাত নিরসনে বৈঠককে প্রথম কোনো বড় পদক্ষেপ বলে উল্লেখ করা হয়েছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে বার্তা সংস্থা আরইএ এ তথ্য জানিয়েছে। এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সামরিক কার্যক্রম বন্ধের আহ্বান জানান। শুক্রবার আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রী এবং আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে মস্কোয় পুনরায় আমন্ত্রণ জানানো হয়।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা জানান, বাকু এবং ইয়েরেভান দুপক্ষই মস্কো বৈঠকে অংশ নিতে সম্মত হয়েছে।

আগামী কয়েক দিনের মধ্যে নার্গোনো-কারাবাখ সংঘাত নিরসনে যুদ্ধবিরতি চুক্তি হতে পারে বলে জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। দেশটির প্রেসিডেন্ট কার্যালয় এলিসি প্যালেস এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। বলা হয়, বৃহস্পতিবার রাতে আর্মেনিয়ার প্রধানমন্ত্রী এবং আজারবাইজানের প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেছেন প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। শিগগির সংঘাত থামাতে তারা একমত হয়েছে বলে জানায় প্যারিস।

এদিকে নার্গোনো-কারাবাখ জানিয়েছে, আজারবাইজানের হামলায় তাদের আরও ২৬ সেনা নিহত হয়েছে। এ নিয়ে নিহত সেনার সংখ্যা দাঁড়িয়েছে ৩৭৬ জনে।

২৭ অক্টোবর আজারবাইজানের বসতি এবং সামরিক স্থাপনায় আর্মেনিয়ার হামলার পর দুপক্ষের মধ্যে সংঘাত শুরু হয়।

আপনার মতামত জানানঃ