ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   সংকটের মূলে পার্কের সঙ্গে চোই: দক্ষিণ কোরিয়া

সংকটের মূলে পার্কের সঙ্গে চোই: দক্ষিণ কোরিয়া

December 9, 2016 - 2:33 PM

আন্তর্জাতিক ডেস্ক : দুর্নীতির অভিযোগে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জিউন হাইকে শুক্রবার অভিশংসন করেছে দেশটির পার্লামেন্ট।

অভিশংসন প্রস্তাবের পক্ষে পড়ে ২৩৪ ভেটি। বিপক্ষে পড়ে ৫৬টি ভোট। এর অর্থ পার্কের ক্ষমতাসীন সায়েনুরি পার্টিও অভিশংসনের পক্ষে ভোট দিয়েছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে পার্কের অপসারণ দাবিতে হাজার হাজার লোক রাস্তায় নেমে আসে। তারা পার্কের আর্থিক কেলেঙ্কারির প্রতিবাদে বিভিন্ন ধরনের স্লোগানও দেয়।

সংকটের মূলে রয়েছে পার্ক ও চোই সুন সিলের বন্ধুত্ব। চোই এই সম্পর্ককে ব্যবহার করেন আর্থিক সুবিধা আদায়ে। ক্ষমতার অপব্যবহার ও স্বজনপ্রীতির অভিযোগে পার্ক বর্তমানে কর্তৃপক্ষের কাস্টডিতে রয়েছেন। এই অভিযোগ পার্ক অস্বীকার করেছেন।

কিন্তু আইনজীবীরা বলছেন, এই অভিযোগ সত্য এবং এই অভিযোগে পার্কের ভূমিকা হাত রয়েছে।

পার্ক ও চোইয়ের মধ্য ঘনিষ্ঠ বন্ধুত্ব গড়ে ওঠে ১৯৭০ এর দশকে। ২০১৩ সালে পার্ক প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এই বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে কাজে লাগান ৬০ বছর বয়স্ক চোই। প্রেসিডেন্টের ক্ষমতাকে ব্যবহার করে চোই দেশের একটি প্রভাবশালী করপোরেশনকে দুইবার চাঁদা দিতে বাধ্য করেন। এই প্রতিষ্ঠানের একাউন্টস আবার তার নিয়ন্ত্রণে। পরে এই অর্থ চোই তার ব্যক্তিগত কাজে ব্যবহার করেন।

মঙ্গলবার করপোরেশনের কর্তা ব্যক্তিদের প্রশ্নবানে জর্জরিত করেন এমপিরা। প্রশ্নগুলো করে তারা নিশ্চিত হতে চান যে, এই চাঁদা তারা অর্থনৈতিক সুবিধা আদায়ের জন্য দিয়েছেন কি না।

এ ছাড়া সরকারি নীতি নির্ধারণেও হস্তক্ষেপ করতেন চোই। এই অবৈধ হস্তক্ষেপের সুযোগ করে দিয়েছিলেন পার্ক নিজেই।

আপনার মতামত জানানঃ