ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   শ্রমিককল্যাণ তহবিলে ৩৫ লাখ টাকা দিল সিনজেনটা

শ্রমিককল্যাণ তহবিলে ৩৫ লাখ টাকা দিল সিনজেনটা

September 6, 2016 - 3:06 PM

সচিবালয় প্রতিবেদক : সরকারের শ্রমিককল্যাণ তহবিলে ৩৫ লাখ ১৪ হাজার টাকা জমা দিয়েছে সিনজেনটা বাংলাদেশ লিমিটেড।

মঙ্গলবার বিকেলে সচিবালয়ে কোম্পানির লভ্যাংশের টাকার চেক শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক চুন্নুর হাতে তুলে দেন সিজেনটার ব্যবস্থাপনা পরিচালক সাজেদুল হাসান ।

এ সময় শ্রম প্রতিমন্ত্রী বলেন, ‘শ্রমিকদের কল্যাণের বিষয়ে মন্ত্রণালয় সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিকদের দুর্ঘটনাজনিত মৃত্যু, পঙ্গুত্ব এবং চিকিৎসা সহায়তার পাশাপাশি শ্রমিকের সন্তানদের শিক্ষাসহায়তার প্রতি জোর দেওয়া হচ্ছে। ’

তিনি জানান, গত দুই বছরে এসএসসি এবং সমমান পরীক্ষায় যারা গোল্ডেন এ প্লাস পেয়েছে, এ মাসেই আনুষ্ঠানিকভাবে তাদের এককালীন ২৫ হাজার টাকা করে দেওয়া হবে। এ ছাড়া যেসব শ্রমিকের সন্তান সরকারি বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল কলেজ, ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে সর্বোচ্চ ৩ লাখ টাকা পর্যন্ত অর্থসহায়তা দেবে সরকার।

শ্রমিকদের চিকিৎসা সহায়তা, নারী শ্রমিকদের মাতৃত্বকালীন সহায়তা, প্রভিডেন্ট ফান্ড, ইন্সুরেন্সসহ সব ধরনের সহযোগিতা দিতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ বলে জানান প্রতিমন্ত্রী।

এর আগে সিনজেনটা বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সাজেদুল হাসানের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল সচিবালয়ে শ্রম প্রতিমন্ত্রীর সঙ্গে দেখা করেন।

চেক হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার, যুগ্ম-সচিব ম আ কাসেম মাসুদ, সিনজেনটা বাংলাদেশের ওয়ার্কার্স প্রফিট পার্টিসিপেশন ফান্ডের চেয়ারম্যান আমিনুল ইসলাম।

প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিকদের কল্যাণের জন্য সরকার শ্রম আইনের আলোকে ‘কল্যাণ তহবিল’ গঠন করে। এ পর্যন্ত ৭২টি কোম্পানি এ তহবিলে ১৭৫ কোটি টাকা জমা দিয়েছে।

আপনার মতামত জানানঃ