ক্রাইম পেট্রোল বিডি  »  লাইফস্টাইল   »   শুকনা কাশি থেকে মুহুর্তেই মুক্তি!

শুকনা কাশি থেকে মুহুর্তেই মুক্তি!

জুলাই ১, ২০২০ - ১১:২৮ পূর্বাহ্ণ
এলাচ

নভেল করোনা ভাইরাস (কোভিড ১৯) সংক্রমণের অন্যতম লক্ষণ শুকনা কাশি। কিন্তু শুকনা কাশি হলেই যে করোনা আক্রান্ত করেছে এমনটা ভাবা ভুল।

শুকনা কাশি নানা কারণে হতে পারে। এই সমস্যা থেকে মুক্তি পেতে চিকিৎসকের কাছে ছোটেন অনেকেই৷ ওষুধ আর কফ সিরাপ খেয়ে খেয়ে সারাতে হয় রোগ৷ কিন্তু জানেন কি, চিকিৎসকের কাছে না গিয়েও সারানো যায় শুকনা কাশি৷ এলাচিতে সহজে কাশি ভালো হয়।

এলাচ বা এলাচি  হল জিনজিবারেয় (আদা জাতীয় উদ্ভিদ) পরিবারের এলিটারিয়া এবং আমোমাম গণের বিভিন্ন গাছের বীজ থেকে উৎপাদিত একটি মশলা। উভয় গণের উদ্ভিদ দক্ষিণ এশিয়া ও ইন্দোনেশিয়ার স্থানীয় উদ্ভিদ। তারা তাদের ছোট বীজ শুটি দ্বারা স্বীকৃত: ক্রস বিভাগ এবং টাকু আকৃতির ত্রিভুজাকৃতি, একটি পাতলা পাপড়ির মত বহিস্থ আবরণে মধ্যে ছোট ও কালো বীজ।

এলাচের জন্য ব্যবহৃত প্রজাতিগুলি গ্রীষ্মমন্ডলীয় এবং প্রায়-গ্রীষ্মমণ্ডলীয় এশিয়া জুড়ে স্থানীয়ভাবে ব্যবহৃত হয়। এলাচের প্রথম উল্লেখ সুমের এবং ভারতীয় আয়ুর্বেদিক শাস্ত্রে পাওয়া যায়। আজকাল, এটি অন্যান্য দেশেও চাষ হয়, যেমন: গুয়াতেমালা, মালয়েশিয়া এবং তানজানিয়া। জার্মান কফি প্লান্টার অস্কার মাজুস ক্লোফার প্রথম বিশ্বযুদ্ধের আগে গুয়াতেমালায় চাষের জন্য ভারতীয় এলাচ (কেরালা) প্রবর্তন করেছিলেন; ২০০০ সালের মধ্যে, সেই দেশটি ভারতকে পিছনে ফেলে বিশ্বের বৃহত্তম এলাচ উৎপাদক এবং রফতানিকারক দেশে পরিণত হয়েছে।

এলাচ বিশ্বের তৃতীয় সবচেয়ে ব্যয়বহুল মশলা, যা কেবলমাত্র ভ্যানিলা এবং জাফরান দ্বারা ওজনপ্রতি মূল্যে পিছনে রয়েছে

প্রত্যেকের বাড়ির রান্নাঘরেই থাকে এলাচি৷ সুগন্ধী এই মশলার নাম মনে পড়লেই ভাল লাগে৷ প্রথমেই মনে আসে, এলাচির সুগন্ধে ভরপুর দুধ চায়ের কথা৷ ক্ষীরের কথাও মনে পড়ে সকলের৷ এই এলাচ যে শুধু সুগন্ধী মশলা তাই নয়৷ শুকনা কাশি থেকেও মুক্তি দিতে পারে ছোট এলাচি ৷ সর্দি, কাশি এবং ঋতু পরিবর্তনের জ্বর থেকেও মুক্তি দিতে পারে ছোট এলাচি ৷

এক কাপ গরম পানিতে মধু এবং বেশ কয়েকটি ছোট এলাচি দিন৷ এবার তা পান করুন। কয়েকদিন পান করলেই কমে যাবে গলা ব্যথা৷ রেহাই পাবেন শুকনা কাশি থেকেও৷

এলাচি মুখে রাখলেও শুকনো কাশির সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব৷ শুধু কাশিই নয়, হজম ক্ষমতাও বাড়াতে পারে এলাচি৷

আপনার মতামত জানানঃ