ক্রাইম পেট্রোল বিডি  »  লাইফস্টাইল   »   শীতে ত্বকের যত্নে তেলের উপকারিতা

শীতে ত্বকের যত্নে তেলের উপকারিতা

অক্টোবর ১৯, ২০২০ - ১২:২৫ অপরাহ্ণ

শীতে ত্বক আর্দ্রতা হারায়। এ সময় ত্বকের প্রয়োজন বাড়তি যত্ন। ফলে বিভিন্ন ধরনের সমস্যা তৈরি হয় ত্বকে। ত্বকের এসব সমস্যা দূর করতে তেল হতে পারে আদর্শ। কারণ, কোনো কোনো তেল ত্বক পরিষ্কার করতে সহায়তা করে, কোনো কোনো তেল ময়েশ্চারাইজারের কাজ করে,

ত্বকের যত্নে খুব দামি তেল ব্যবহার করতে হবে, তেমন কোনো কথা নেই

ব্যবহার করতে পারেন নারকেল তেল। তবে নারকেল তেল ব্যবহারের আগে একটুখানি বাড়তি কাজ করতে হবে আপনাকে। শীতের দিনে ত্বকের রুক্ষতা দূর করতে নারকেল তেলের সঙ্গে গুঁড়া দুধ, গোলাপজল আর গ্লিসারিন মিশিয়ে ত্বকে লাগাতে পারেন।

তবে শীতে ঠোঁট ফেটে গেলে নারকেলের তেল নয়, ব্যবহার করুন তিলের তেল। তিলের তেলের সঙ্গে মধু, গ্লিসারিন আর গোলাপের পাপড়িবাটা মিশিয়ে ঠোঁটে লাগালে উপকার পাবেন।

পা ফাটার সমস্যায় উপকারী তিলের তেল

তেলের চিটচিটে ভাবের জন্য যাঁরা তেল লাগাতে অস্বস্তিবোধ করেন, তাঁরা তেলের সঙ্গে কিছুটা পানি মিশিয়ে নিতে পারেন। এ ছাড়া তৈলাক্ত ত্বকেও তেল ব্যবহার করতে পারেন। সে ক্ষেত্রে তেলের সঙ্গে টক দই আর লেবুর রস মিশিয়ে গোসলের আগে ত্বকে ব্যবহার করতে পারেন।

কালোজিরার তেল

শীতে বেশি সমস্যায় পড়ে শুষ্ক ত্বকের মানুষেরা। শীতের দিনে শুষ্ক ত্বকের জন্য ব্যবহার করতে পারেন কালোজিরার তেল। দুই চা-চামচ কালোজিরার তেল, ১ চা-চামচ নারকেল তেল, ১ চা-চামচ গ্লিসারিনের সঙ্গে মধু আর লেবুর রস মিশিয়ে ত্বকে ব্যবহার করলে তা দীর্ঘক্ষণ ত্বকে আর্দ্রতা ধরে রাখতে সহায়তা করবে। পাশাপাশি দূর হবে ত্বকের কালো দাগ।

আপনার মতামত জানানঃ