ক্রাইম পেট্রোল বিডি  »  সারা বাংলা   »   শহীদ পুলিশ স্মৃতিস্তম্ভের উদ্বোধন

শহীদ পুলিশ স্মৃতিস্তম্ভের উদ্বোধন

December 9, 2016 - 9:22 AM

পিরোজপুর প্রতিনিধি : মহান মুক্তিযুদ্ধে প্রাণ বিসর্জন দেওয়া পিরোজপুরের পুলিশ বাহিনীর সদস্যদের স্মরণে নির্মিত শহীদ পুলিশ স্মৃতিস্তম্ভের উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার বেলা ১১টায় পিরোজপুর পুলিশ সুপারের কার্যালয় প্রাঙ্গণে নির্মিত স্মৃতিস্তম্ভের উদ্বোধন করেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক একেএম শহীদুল হক বিপিএম, পিপিএম।

বাংলাদেশ পুলিশের অর্থায়নে স্থপতি মীর আল আমিনের প্রণীত নকশায় এই স্মৃতিস্তম্ভটি নির্মাণ করা হয়।

এ সময় মুক্তিযুদ্ধে শহীদ পিরোজপুরের তৎকালীন মহকুমা পুলিশ প্রধান ফয়জুর রহমান আহম্মেদের মেজ ছেলে বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, কনিষ্ট ছেলে বিশিষ্ট কার্টুনিস্ট আহসান হাবীব, মেয়ে অধ্যাপক সুফিয়া হায়দার, মমতাজ শহীদ, রোকসানা আহম্মেদ ও পুত্রবধূ ড. ইয়াসমীন হক উপস্থিত ছিলেন।

এ ছাড়া বরিশাল রেঞ্জের ডিআইজি শেখ মুহাম্মদ মারুফ হাসান, পিরোজপুরের পুলিশ সুপার মো. ওয়ালিদ হোসেন, বরিশালের পুলিশ সুপার মো. আক্তারুজ্জামানসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার সমীর কুমার দাস বাচ্চু, প্রাক্তন জেলা কমান্ডার ও সিনিয়র সাংবাদিক গৌতম চৌধুরী, প্রেসক্লাব সভাপতি মাহমুদ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

এরপর আইজিপি স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন এবং স্যালুট প্রদান করে শ্রদ্ধা জানান।

উল্লেখ্য, মুক্তিযুদ্ধের সময় পিরোজপুরের মহকুমা পুলিশ প্রধান  ফয়জুর রহমান আহম্মেদ অস্ত্রাগার থেকে অস্ত্র ও গোলাবারুদ নিতে মুক্তিযোদ্ধাদের সহযোগিতা করেন। আর এই কারণে হানাদার বাহিনীর কর্নেল আতিকের নির্দেশে তাকে বেয়নেট দিয়ে খুচিয়ে ও গুলি করে হত্যা করে মৃতদেহ বলেশ্বর নদে ভাসিয়ে দেওয়া হয়।

এ ছাড়া মহান মুক্তিযুদ্ধে বাগেরহাটের ফকিরহাটে সম্মুখ যুদ্ধে নিহত পুলিশ কনস্টেবল আব্দুল হালিম খন্দকার, সাতক্ষীরার দেবহাটা পুলিশ ফাঁড়িতে কর্মরত থাকা অবস্থায় মুক্তিযোদ্ধাদের সহযোগিতা করায় আবুল হাশেম আকন্দ, বাগেরহাটে পাক সেনাদরে বিরুদ্ধে সম্মুখযুদ্ধে নিহত আবুল হাশেম গাজী ও রাজশাহীতে প্রাণ দেওয়া আব্দুর রহমান শেখের নাম স্মৃতিস্তম্ভে লেখা হয়েছে। এরা সবাই পিরোজপুর জেলার নাগরিক ছিলেন।

স্থপতি মীর আল আমিন জানান, মরিচা নিরোধক ইস্পাত দিয়ে মহকুমা পুলিশ প্রধান ফয়জুর রহমান আহম্মেদের প্রতিকৃতি তৈরি করা হয়েছে।

আপনার মতামত জানানঃ