ক্রাইম পেট্রোল বিডি  »  অর্থনীতি   »   শর্ত সাপেক্ষে লবণ আমদানি উন্মুক্ত করা হলো

শর্ত সাপেক্ষে লবণ আমদানি উন্মুক্ত করা হলো

September 4, 2016 - 10:17 AM

অর্থনৈতিক প্রতিবেদক : শর্ত সাপেক্ষে লবণ আমদানি উন্মুক্ত করা হলো। তবে আমদানির জন্য ঋণপত্র (এলসি) খোলার সময়সীমা ৭ সেপ্টেম্বর পর্যন্ত বেঁধে দেওয়া হয়েছে।

রোববার কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে। সংশ্লিষ্ট ব্যাংকের প্রধান কার্যালয় বরাবর এ প্রজ্ঞাপন পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, লবণ আমদানিতে ঋণপত্র খোলার গণবিজ্ঞপ্তি জারি করেছে সরকার। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, প্রতি লবণ মিল মালিক ৭৫ হাজার টন পর্যন্ত কাঁচা লবণ আমদানি করতে পারবেন। সরকারের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে আজ রোববার থেকে আগামী ৭ সেপ্টেম্বর বুধবার পর্যন্ত লবণ আমদানির এলসি খোলার সময় বেঁধে দেওয়া হয়েছে।

লবণ আমদানির ক্ষেত্রে যেসব শর্ত আরোপ করা হয়েছে তার মধ্যে রয়েছে- ঋণপত্র প্রতিষ্ঠার পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে আমদানিকারককে ঋণপত্রের অনুলিপিসহ সব তথ্য আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তরে লিখিতভাবে পাঠাতে হবে।

ঋণপত্র প্রতিষ্ঠার ৩০ দিনের মধ্যে লবণ জাহাজীকরণের নির্দেশনাও দেওয়া হয়েছে। এ ছাড়া প্রতিদিনের ঋণপত্র প্রতিষ্ঠার তথ্য বাংলাদেশ ব্যাংককে সংগ্রহ করে আমদানি ও রপ্তানি নিয়ন্ত্রকের দপ্তরের প্রধান নিয়ন্ত্রকের কাছে জরুরি ভিত্তিতে পাঠাতে বলা হয়েছে।

আপনার মতামত জানানঃ