ক্রাইম পেট্রোল বিডি  »  লাইফস্টাইল   »   লিভার ভালো রাখতে যা খাবেন

লিভার ভালো রাখতে যা খাবেন

অক্টোবর ২৭, ২০২০ - ৩:৪০ অপরাহ্ণ

লিভার শরীরের জন্য অতান্ত গুরুত্বপূর্ণ । লিভারের প্রধান কাজ হলো শরীর থেকে সমস্ত বর্জ্য পণ্য সরিয়ে ফেলা, তাই লিভার ভালো রাখার জন্য যত্নশীল হওয়া জরুরি।

লিভার ভালো রাখাতে যে খাবারগুলো খাবেন

ফাইবার সমৃদ্ধ খাবার

প্রতিদিনের খাবারে ফাইবার রাখা লিভারের স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। ফাইবার যকৃতে জমা হওয়া চিনির স্তর হ্রাস করতে সাহায্য করে। পুরো শস্য ছাড়াও, আপনার ডায়েটে ফল এবং শাকসবজি রাখুন, যা লিভারের জন্য উপকারী। আপেল, বিটরুট এবং গাজর এবং এজাতীয় আরও কিছু খাবার শরীর থেকে ক্ষতিকারক টক্সিন অপসারণে সহায়তা করতে পারে।

সাইট্রাস ফল

প্রচুর ফল রয়েছে যা লিভার পরিষ্কার করতে সহায়তা করতে পারে। সাইট্রাস ফলের মধ্যে ভিটামিন সি প্রচুর পরিমাণে থাকে যা ডিটক্সাইফাইং এনজাইমগুলোকে উৎসাহ দেয়। আপেল, আঙ্গুর, আভোকাডোসহ বিভিন্ন সাইট্রাস ফল রাখুন খাবারের তালিকায়।

আখরোট

আখরোট ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড এবং অ্যামাইনো অ্যাসিডযুক্ত। এগুলোতে অর্জিনাইন রয়েছে, যা লিভারকে পরিষ্কার করে। ওমেগা -৩ ডিটক্সিফিকেশনে সহায়তা করে।

সবুজ শাকসবজি

প্রতিদিন সবুজ শাকসবজি খাওয়া আমাদের সামগ্রিক স্বাস্থ্যের জন্য দুর্দান্ত। সবুজ শাকসবজির মধ্যে ক্লিয়ারিং যৌগ রয়েছে যা লিভার থেকে টক্সিন পরিষ্কার করতে সহায়তা করে। সবুজ রস পান করলে বা সবুজ সালাদ খেলে তা শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করতে সহায়তা করে। কিছু সাধারণ সবুজ শাকসবজির মধ্যে রয়েছে ফুলকপি, বাঁধাকপি, ব্রকলি এবং পালং শাক।

হলুদ এবং রসুন

রসুন এবং হলুদ জাতীয় মশলা সাধারণত আমাদের রান্নাঘরে ব্যবহৃত হয়। এগুলো লিভারের জন্য দুর্দান্ত। রসুনে সালফার যৌগ রয়েছে, যা লিভার ভালো রাখে এবং এনজাইমসক্রিয় করে বিষাক্ত পদার্থ বের করে। হলুদে কারকুমিন রয়েছে যা টক্সিন বের করতে সহায়তা করে। এটি লিভারের কোষগ মেরামত করতে এবং লিভারের স্বাস্থ্যকর কোষ পুনরায় জন্মাতে সাহায্য করে।

আপনার মতামত জানানঃ