ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   লাদাখ সীমান্তে নতুন রানওয়ে-অস্ত্রের ঘাঁটি তৈরি করছে চীন

লাদাখ সীমান্তে নতুন রানওয়ে-অস্ত্রের ঘাঁটি তৈরি করছে চীন

সেপ্টেম্বর ৬, ২০২০ - ৫:৫২ অপরাহ্ণ

লাদাখ ইস্যুতে,নিয়ন্ত্রণরেখার কাছে বেইজিং অন্তত তিনটি নতুন রানওয়ে নির্মাণ করছে বলে দাবি করেছে নয়াদিল্লি। পরিস্থিতি সামলাতে সেনাবাহিনী, উত্তর ভারতের বিভিন্ন এলাকা থেকে আরও কমান্ডো লাদাখে পাঠাচ্ছে।

চীনা গণমাধ্যমে মোদি প্রশাসনকে হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছে, যুদ্ধ লাগলে ভারত নিশ্চিতভাবেই হারবে। ভারতীয় এক কর্মকর্তা জানান, লাদাখ নিয়ে ব্যাপক চাপে রয়েছে ভারত।

ভারত ও চীনের মধ্যে উত্তেজনা কোনোভাবেই কমছে না। চীনা গণমাধ্যম গ্লোবাল টাইমসে বলা হয়েছে, ভারত যেমন আচরণ করছে, তাতে যুদ্ধের শঙ্কা দেখা দিয়েছে। কিন্তু লাগতে আসলে, ভারতের পরাজয় সুনিশ্চিত। বেইজিং-এর এমন সংবাদকে হুঁশিয়ারি হিসেবে দেখছে নয়াদিল্লি।

লাদাখে আধিপত্য ধরে রাখতে প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে তিনটি নতুন রানওয়ে তৈরি করছে চীন। ইতোমধ্যে বড় অস্ত্রের ঘাঁটিও তৈরি করে ফেলেছে তারা। ভারত এমন দাবি করে আরও জানায়, দাঁত ভাঙা জবাব দিতে, তারাও উত্তর ভারতের বিভিন্ন অঞ্চল থেকে আরও সেনা সদস্য লাদাখে মোতায়েন করতে যাচ্ছে।

ভারতীয় এক সেনা বলেন, চীনের সঙ্গে সেনাবাহিনীর ব্রিগেডিয়ার স্তরে আলোচনা প্রায় ব্যর্থ। চীনা সেনারা দখল করা এলাকা ছাড়তে রাজি নয়। বরং গত সপ্তাহে আমরা যে এলাকা দখল করেছি, তা ছেড়ে যেতে আমাদের চাপ দিচ্ছে বেইজিং। আমাদের ধারণা, আলোচনার আড়ালে চীন আসলে দ্রুত নির্মাণ কাজ চালাচ্ছে।

উত্তেজনা প্রশমনে শনিবার রাশিয়ার মস্কোয় আড়াই ঘণ্টাব্যাপী প্রতিরক্ষামন্ত্রীদের বৈঠক হয়। সীমান্ত সংকট নিরসনের প্রতিশ্রুতি এলেও, মাঠ পর্যায়ে যার কোনো প্রতিফলন দেখা যাচ্ছে না। নরেন্দ্র মোদি প্রশাসনের আলোচনার ব্যর্থতার জন্যই পরিস্থিতি প্রতিনিয়ত বেগতিক হচ্ছে বলে অভিযোগ করেছে বিরোধীদল কংগ্রেস।

আপনার মতামত জানানঃ