ক্রাইম পেট্রোল বিডি  »  খেলাধুলা   »   রিয়ালেই থাকছেন জিনেদিন জিদান

রিয়ালেই থাকছেন জিনেদিন জিদান

জুলাই ২৪, ২০২০ - ১১:৪৬ পূর্বাহ্ণ
জিদান

শিরোপা জেতার আনন্দে গুঞ্জনটা অনেকটাই ঢাকা পড়েছিল। রিয়াল মাদ্রিদকে শিরোপা জেতানো কোচ জিনেদিন জিদান নাকি রিয়াল ছাড়ছেন! ডাগআউটে দেখা মিলবে না ফরাসি এই কোচের। না, এমনটা যে হচ্ছে না। সার্জিও রামোসদের পাশেই থাকছেন জিদান । আগামী মৌসুমেও রিয়ালে থাকছেন তিনি। এমনটা নিশ্চিত করেছে স্প্যানিশ সংবাদমাধ্যম-দৈনিক মার্কা।

চ্যাম্পিয়ন্স লিগ পর্যন্ত রিয়ালের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করার কথা ছিলো জিদানের। কিন্তু গ্রীষ্মের পর নতুন মৌসুমে তাঁকে দেখা যাবে কিনা, এমন প্রশ্নে সরাসরি উত্তর দেননি তিনি। লেগানেসের বিপক্ষে ম্যাচের আগে সংবাদ সম্মেলনে তিনি বলেছিলেন, ‘কেউ জানে না ভবিষ্যতে কি হবে।’ তবে লা লিগা শেষে পেরেজের সঙ্গে বৈঠকে জিদান সম্মত হন আগামী মৌসুমেও তিনি প্রধান কোচের দায়িত্বে থাকবেন তিনি।

রিয়ালে তাঁর বর্তমান চুক্তির মেয়াদ শেষ হতে এখনো দুই বছর বাকি। কোচ হয়ে ক্লাবটিকে টানা তিন চ্যাম্পিয়নস লিগ জেতানোর পর অনেক অনুরোধের পরও ক্লাব ছেড়েছিলেন জিদান। ২০১৮ সালে ঘটা করেই রিয়াল মাদ্রিদের প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়ান জিনেদিন জিদান। তার না থাকার ধাক্কাটা ভালোভাবেই খেয়েছিল স্প্যানিশ জায়ান্টরা। পরের মৌসুমে শিরোপা খরায় কাটাতে হয় স্প্যানিশ জায়ান্টদের।

গেল বছরের মার্চে আবার ফিরে আসেন তিনি। ভাঙাচোরা দলকে চাঙা করে জিতিয়েছেন লা লিগার ৩৪তম শিরোপা। এর আগে রিয়ালের ডাগআউটে জিদানের সাফল্যের গল্পটা অজানা নয় কারোই। ২০১৬ থেকে ২০১৮ প্রথম মেয়াদে তার হাত ধরে একটি লা লিগা শিরোপার সঙ্গে টানা তিন চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিল স্প্যানিশ জায়ান্টরা।

জিদানের জন্ম ফ্রান্সের মার্সেই শহরে। তার পিতা-মাতা আলজেরীয় বংশোদ্ভূত। তিনি কানে তার খেলোয়াড়ি জীবন শুরু করেন এবং পরে বর্দোর ফরাসি প্রথম বিভাগে অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন। ১৯৯৬ সালে তিনি ইতালীয় ক্লাব ইয়ুভেন্তুসে যোগ দেন এবং সেখানে তিনি দুটি সিরি আ শিরোপা জয় করেন।

২০০১ সালে তিনি সে সময়ে বিশ্ব রেকর্ড €৭৭.৫ ফি নিয়ে স্পেনীয় ক্লাব রিয়াল মাদ্রিদে যোগ দেন। স্পেনে তিনি একাধিক শিরোপা জয় করেন, তন্মধ্যে রয়েছে একটি লা লিগা শিরোপা ও একটি উয়েফা চ্যাম্পিয়নস লীগ শিরোপা। ২০০২ সালে চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে তার বাম পায়ের ভলি গোলটিকে এই প্রতিযোগিতার ইতিহাসে অন্যতম সেরা গোল হিসেবে গণ্য করা হয়। কোচ হিসেবে ট্রফি জয় : চ্যাম্পিয়ন্স লিগ : ২০১৬, ২০১৭, ২০১৮ ইউরোপিয়ান সুপার কাপ : ২০১৬, ২০১৭ স্প্যানিশ লিগা : ২০১৭ স্প্যানিশ সুপার কাপ : ২০১৭ ক্লাব বিশ্বকাপ : ২০১৬, ২০১৭ তিনিই বিশ্বে সর্বপ্রথম কোচ হিসেবে চ্যাম্পিয়নস লিগে হ্যাটট্রিক শিরোপা জয় লাভ করেন।

আপনার মতামত জানানঃ