ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   রাশিয়ার টিকা কিনছে ভিয়েতনাম

রাশিয়ার টিকা কিনছে ভিয়েতনাম

আগস্ট ১৫, ২০২০ - ৪:৩৮ অপরাহ্ণ

রাশিয়ার করোনা টিকা কিনতে নিবন্ধন করেছে ভিয়েতনাম । শনিবার (১৫ আগস্ট) জানিয়েছে দেশটির কমিউনিস্ট পার্টিশাসিত দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন ভিটিভি। দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ ভিয়েতনামে প্রথম দিকে সংক্রমিত কোনো রোগী পাওয়া না গেলেও, সম্প্রতি সেখানে নতুন করে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হয়েছে। এতে জনমনে বেড়েছে আতঙ্ক। আর এতেই রুশ ভ্যাকসিন ‘স্পুটনিক-ভি’-এর দিকে ঝুঁকছে ভিয়েতনাম। পাশাপাশি মহামারি সামাল দিতে নিজেরাও কোভিড-১৯’র টিকা আবিষ্কারে চেষ্টা চালিয়ে যাচ্ছে হ্যানয়।

গেল সপ্তাহে রাশিয়া তাদের গামালিয়া ইনস্টিটিউটের কোভিড-১৯ টিকাকে জনসাধারণের মধ্যে প্রয়োগে অনুমতি দেয়। ঐ টিকা নিরাপদ এবং কার্যকর বলে করে দাবি মস্কো। তবে রুশ ভ্যাকসিন নিয়ে বিশ্বব্যাপী উদ্বেগ ও সন্দেহ থাকলেও ২০টির মতো দেশ এরইমধ্যে টিকা নিতে আগ্রহ প্রকাশ করেছে।

এই ভ্যাকসিন কবে নাগাদ পাওয়া যাবে এবং টিকার জন্য কত খরচ পড়বে সে বিষয়ে কিছু জানায়নি ভিয়েতনাম। বলতে রাজি হয়নি ভিয়েতনামের স্বাস্থ্য মন্ত্রণালয়।

করোনা পরীক্ষা, রোগীর সংস্পর্শে আসা ব্যক্তিদের কোয়ারেন্টিন এবং আক্রান্তদের দ্রুত চিকিৎসার মাধ্যমে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে রাখায় কিছুদিন আগেও প্রশংস কুড়ায় ভিয়েতনাম। এর মধ্যেই গেল মাস থেকে দেশটিতে হঠাত করেই আবারো সংক্রমণ দেখা দেয়।

আপনার মতামত জানানঃ