ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   রাশিয়ার বিরুদ্ধে সাইবার হামলার অভিযোগ তদন্তের নির্দেশ ওবামার

রাশিয়ার বিরুদ্ধে সাইবার হামলার অভিযোগ তদন্তের নির্দেশ ওবামার

December 10, 2016 - 6:42 AM

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় রাশিয়ার বিরুদ্ধে ওঠা সাইবার হামলার অভিযোগ খতিয়ে দেখতে গোয়েন্দা সংস্থাকে নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। শনিবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

মার্কিন নির্বাচনের সময় ডেমোক্রেট দলের প্রার্থী হিলারি ক্লিনটনের ইমেইল হ্যাকের ঘটনা ঘটেছিল। এছাড়া ডেমোক্রেট দলেরও ইমেইল হ্যাক হয়েছিল। অভিযোগ ওঠে, এর পেছনে রাশিয়ার মদদ রয়েছে। অক্টোবরে মার্কিন কর্মকর্তারা অভিযোগ করেন, রাশিয়া আমেরিকার নির্বাচনে হস্তক্ষেপ করার চেষ্টা করছে। ডোনাল্ড ট্রাম্পকে বিজয়ী করার চেষ্টা করছে দেশটি। তবে রাশিয়া ও নব-নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এসব অভিযোগ খারিজ করে দিয়েছেন।

রাশিয়ার পক্ষে সাফাই গেয়ে ট্রাম্প বলেছেন, রাশিযা কোনো ধরনের হস্তক্ষেপের চেষ্টা করেছে বলে তিনি বিশ্বাস করেন না। তিনি মনে করেন রাশিয়ার বিরুদ্ধে এসব অভিযোগ আনা রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত।

হোয়াইট হাউজের  মুখপাত্র এরিক শুলজ বলেছেন, প্রেসিডেন্ট ওবামা চাচ্ছেন তার তত্ববাধানে এ বিষয়ে তদন্ত হোক। কারণ বিষয়টিকে তিনি খুবই গুরুত্বের সাথে নিয়েছেন।

তিনি বলেন, ‘ আমরা আমাদের নির্বাচন পদ্ধতির স্বচ্ছতা ও অখণ্ডতা বজায় রাখার জন্য বদ্ধপরিকর।’

হোয়াইট হাউজের এই কর্মকর্তা জানান, প্রেসিডেন্ট ওবামার দায়িত্ব শেষ হওয়ার আগেই এ তদন্ত কাজ শেষ হবে। প্রতিবেদনটি জানুয়ারিতে নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হাতে তুলে দেয়া হবে।

আপনার মতামত জানানঃ