ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   রামপাল প্রকল্প বাতিলে মোদিকে চিঠি দেবে জাতীয় কমিটি

রামপাল প্রকল্প বাতিলে মোদিকে চিঠি দেবে জাতীয় কমিটি

October 6, 2016 - 2:32 PM

নিজস্ব প্রতিবেদক :  রামপাল বিদ্যুৎকেন্দ্র প্রকল্প বাতিলের দাবিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে খোলা চিঠি দেবে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি।

আগামী ১৮ অক্টোবর বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনারের কাছে এ চিঠি হস্তান্তর করা হবে।

বৃহস্পতিবার পল্টনের মুক্তি ভবনে সংবাদ সম্মেলনে এ কথা জানান তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব আনু মুহাম্মদ।

ভারতের প্রধানমন্ত্রীর কাছে খোলা চিঠি দেওয়ার কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, আমরা বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছেও খোলা চিঠি দিয়েছিলাম। এ প্রকল্পের অন্যতম অংশীদার ভারত। আর ভারতের সীমানাতেও সুন্দরবন রয়েছে। তাই সুন্দরবন রক্ষায় ভারতের প্রধানমন্ত্রীকেও চিঠি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি আমরা।

আনু মুহাম্মদ বলেন, এ প্রকল্পে মুখ্য ভূমিকা পালন করছে ভারতীয় প্রতিষ্ঠান এনটিপিসি এবং ভেল। প্রকল্পে অর্থায়ন করবে ভারতের এক্সিম ব্যাংক এবং কয়লা সরবরাহকারী প্রতিষ্ঠান হিসেবে থাকছে কোল ইন্ডিয়া। রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণে সুন্দরবন ধ্বংসের বিনিময়ে এসব প্রতিষ্ঠান লাভবান হবে।

তিনি বলেন, বাংলাদেশের সুন্দরবন আক্রান্ত হলে ভারতের সুন্দরবনও ক্ষতিগ্রস্ত হবে।

এ ক্ষতির হাত থেকে সুন্দরবনকে রক্ষায় ইউনেসকোর সুপারিশ মেনে রামপাল বিদ্যুৎ প্রকল্প বাতিলের দাবি জানান আনু মুহাম্মদ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় নেতা রুহিন হোসেন প্রিন্স, গণসংহতি আন্দোলনের আহ্বায়ক জোনায়েদ সাকি প্রমুখ।

আপনার মতামত জানানঃ