ক্রাইম পেট্রোল বিডি  »  আইন-আদালত   »   রানা প্লাজার হত্যা মামলার সাক্ষ্য ১৭ নভেম্বর

রানা প্লাজার হত্যা মামলার সাক্ষ্য ১৭ নভেম্বর

September 18, 2016 - 12:22 PM

নিজস্ব প্রতিবেদক : রানা প্লাজা ভবন ধসের ঘটনায় করা হত্যা মামলায় অভিযোগ গঠনের আদেশের বিরুদ্ধে কয়েকজন আসামি হাইকোর্টে আবেদন করায় সাক্ষ্যগ্রহণের তারিখ পিছিয়ে আগামী ১৭ নভেম্বর ধার্য করেছেন আদালত।

রোববার মামলাটির প্রথম সাক্ষ্য গ্রহণের ধার্য তারিখে আসামিপক্ষের সময় আবেদন মঞ্জুর করে ঢাকার জেলা ও দায়রা জজ এস এম কুদ্দুস জামান নতুন এ তারিখ ধার্য করেন।

গত ১৮ জুলাই ভবন মালিক সোহেল রানাসহ ৪১ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। ওই অভিযোগ গঠনের আদেশের বিরুদ্ধে কয়েকজন আসামি হাইকোর্টে আবেদন করেছেন।

৪১ আসামির মধ্যে মো. শাহ আলম ওরফে মিঠু, মো. আবুল হাসান ও সৈয়দ শফিকুল ইসলাম জনির বিরুদ্ধে আসামি সোহেল রানাকে পালাতে সহযোগিতার অভিযোগে এবং অপর ৩৮ আসামির বিরুদ্ধে হত্যার অভিযোগে অভিযোগ গঠন করা হয়। আসামিদের মধ্যে ছয়জন কারাগারে, ২৩ জন জামিনে এবং ১২ জন পলাতক রয়েছেন।

গত ১৬ জুন একই ঘটনায় দায়ের করা ইমারত নির্মাণ আইনের মামলায় সোহেল রানাসহ ১৮ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত।

গত বছরের ১ জুন আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির সহকারী পুলিশ সুপার বিজয় কৃষ্ণ কর। ওই বছরের ২১ ডিসেম্বর এ মামলার ৪১ আসামির বিরুদ্ধে অভিযোগপত্র গ্রহণ করে ২৩ আসামি পলাতক থাকায় তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত। বিভিন্ন সময়ে কয়েকজন আদালতে আত্মসমর্পণ করলে আদালত তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন। এরপর বিভিন্ন সময় তারা আদালত থেকে জামিন নিয়ে কারামুক্ত হন।

২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারে রানা প্লাজা নামক ভবন ধসে ১ হাজার ১১৭ জনের মৃত উদ্ধার হয়। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরও ১৯ জন মারা যায়। ধ্বংসস্তু থেকে ২ হাজার ৪৩৮ জন জীবিত উদ্ধার হয়।

আপনার মতামত জানানঃ