ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   রাজধানীতে সাড়ে ছয় হাজার বাড়ি পরিত্যক্ত

রাজধানীতে সাড়ে ছয় হাজার বাড়ি পরিত্যক্ত

October 5, 2016 - 2:14 PM

নিজস্ব প্রতিবেদক : রাজধানীতে ৬ হাজার ৪৭১টি বাড়ি পরিত্যক্ত অবস্থায় আছে বলে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে এম এ মালেকের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, রাষ্ট্রপতির আদেশ ১৬/৭২, মন্ত্রিপরিষদ বিভাগের সিদ্ধান্ত এবং গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের বিভিন্ন সময়ে জারিকৃত অফিস আদেশ অনুসারে পরিত্যক্ত বাড়ি শহীদ মুক্তিযোদ্ধার পরিবার ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের অনুকূলে বরাদ্দ দেওয়া হয়ে থাকে।

মো. নুরুল ইসলাম ওমরের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দশম সংসদের এমপিদের মধ্যে যাদের ঢাকায় বসবাসের জন্য নিজস্ব জায়গা নেই, তাদের বরাবরে বর্তমানে কোনো প্লট বরাদ্দের সিদ্ধান্ত নেই। তবে পরবর্তী সময়ে রাজউক কোনো প্রকল্প গ্রহণ করলে এমপিদের মধ্যে প্লট বরাদ্দের বিষয়টি বিধি অনুযায়ী বিবেচনা করা হবে।

গাজী ম ম আমজাদ হোসেনের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, সরকারি প্লট না পাওয়া এমপিদের সংখ্যা রাজউকে সংরক্ষিত নেই। তবে এমপিদের অনুকূলে পূর্বাচল নতুন প্রকল্পে ১৫৫টি, সম্প্রসারিত উত্তরা তৃতীয় প্রকল্পে ৮৩টি এবং ঝিলমিল আবাসিক প্রকল্পে ১৯টি প্লট বরাদ্দ দেওয়া হয়েছে।

সংরক্ষিত নারী আসনের সদস্য উম্মে রাজিয়া কাজলের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমান সরকার নিম্ন আয়ের মানুষদের মাঝে স্বল্প খরচে ফ্ল্যাট বরাদ্দের লক্ষ্যে ঢাকার মিরপুর ১১ নম্বর সেকশনে একটি, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের নিজস্ব অর্থায়নে মিরপুর ১১ নম্বরে সেকশনে আরো একটি, খুলনার বয়রাতে একটি, কুমিল্লা, সিরাজগঞ্জ ও নারায়ণগঞ্জ পৌর এলাকায় বিশ্বব্যাংকের সাহায্যপুষ্ট ৫ হাজার ৭০০ ইউনিট বাসস্থান উন্নয়ন প্রকল্প গ্রহণ করেছে। বর্তমানে প্রকল্পগুলোর অনুমোদন প্রক্রিয়াধীন আছে।

আপনার মতামত জানানঃ