ক্রাইম পেট্রোল বিডি  »  অর্থনীতি   »   রসুনের দাম বেড়েই চলেছে

রসুনের দাম বেড়েই চলেছে

August 29, 2016 - 9:59 AM

নিজস্ব প্রতিবেদক : রসুনের দাম বেড়েই চলেছে। তবে বাজারভেদে ও মানভেদে রসুনের দাম একেক রকম। এক বাজারের দামের সঙ্গে আরেক বাজারের দামের মিল নেই।

কয়েকটি বাজার ঘুরে ও ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, দেশি রসুন ১৬০ থেকে ১৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর আমদানি করা রসুন ১৮০ টাকা থেকে ২০০ টাকা করে বিক্রি হচ্ছে।

টিসিবির ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুযায়ী, আমদানি করা রসুন অন্তত ২০ টাকা এবং দেশি রসুন অন্তত ৪০ টাকা প্রতি কেজিতে দাম বেড়েছে।

মোহাম্মদপুর টাউন হল মার্কেটের রিংকি জেনারেল স্টোরের বিক্রয় প্রতিনিধি জানান, তারা আমদানি করা রসুন ১৮০ টাকা এবং দেশি রসুন ১৭৫ টাকা করে বিক্রি করছেন। তিনি আরো জানান, ১৫ দিন আগে দেশি রসুন বিক্রি করেছেন ১৫০ টাকা কেজি দরে।

মোহাম্মদপুর নতুন রাস্তার ফুটপাতে রসুন বিক্রেতা মো. আলামিন জানান, তিনি আমদানি করা রসুন ২০০ টাকা ও ফরিদপুরের দেশি রসুন বিক্রি করছেন ১৬০ টাকা করে।

মোহাম্মদপুর জনতা মার্কেটের দোকানদার মো. একলাস জানান, তিনি আমদানি করা রসুন ১৯০ টাকা এবং দেশি রসুন ১৮০ টাকা করে বিক্রি করছেন। সপ্তাহ খানেক আগে দেশি রসুন ১৭০ টাকা ও আমদানি করা রসুন ১৮০ টাকা করে বিক্রি করেছেন।

জনতা মার্কেটের চেয়ে নামাবাজারে আমদানি করা রসুনের দাম কেজিপ্রতি ১০ টাকা কম। কথা হয় মোহাম্মদপুর নামা বাজারের দোকানদার মো. দেলোয়ার হোসেনের সঙ্গে। তিনি জানান, আমদানি করা রসুন ১৮০ টাকা এবং দেশি রসুন ১৭০ টাকা করে বিক্রি করছেন। পাইকারি কেনা ও খরচ ধরে কেজিতে দেশি রসুনের দাম পড়ে ১৫৫ টাকা এবং আমদানি করা রসুনের দাম পড়ে ১৬৫ টাকা । তিনি আরো জানান, সপ্তাহ খানেক আগে দেশি রসুন ১৫০ টাকায় বিক্রি করেছেন।

শারমিন ইসলাম নামের এক ক্রেতা জানান, চট্টগ্রামের পাহাড়তলী বাজারে আমদানি করা রসুন বিক্রি হচ্ছে কেজি ১৭০ টাকা করে। গত সপ্তাহে ছিল ১৬৫ টাকা। এই বাজারে দেশি রসুনের দাম কেজিপ্রতি ২০ টাকা বেশি। তিন দিন আগে এখানে দেশি রসুন ছিল ১৬০ টাকা, সোমবার বিক্রি হচ্ছে ১৪০ টাকা করে।

২৯ আগস্ট সোমবার টিসিবি নির্ধারিত দাম রয়েছে, প্রতি কেজি আমদানি করা রসুন (মানভেদে) ১৭০ টাকা থেকে ২০০ টাকা, দেশি রসুন (মানভেদে) ১৫০ টাকা থেকে ১৭০ টাকা। গত সপ্তাহেও (২২ আগস্ট) একই দাম ছিল। এর আগে ২১ জুলাই টিসিবির মূল্যতালিকায় দামের উল্লেখ ছিল, আমদানি করা রসুন (মানভেদে) ১৫০ থেকে ১৮০ টাকা, দেশি রসুন (মানভেদে) ১০০ থেকে ১৩০ টাকা।

আপনার মতামত জানানঃ