ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   রকেট ইঞ্জিনের ‘সফল পরীক্ষা’ উত্তর কোরিয়ার

রকেট ইঞ্জিনের ‘সফল পরীক্ষা’ উত্তর কোরিয়ার

September 20, 2016 - 6:01 AM

আন্তর্জাতিক ডেস্ক : স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য স্থলে রকেট ইঞ্জিনের ‘সফল পরীক্ষা’ চালিয়েছে উত্তর কোরিয়া।

যত দ্রুত সম্ভব স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতি নিতে দেশটির শাসক কিম জং-উন বিজ্ঞানী ও প্রকৌশলীদের নির্দেশ দিয়েছেন।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ)-এর বরাত দিয়ে বিবিসি অনলাইন মঙ্গলবার এ তথ্য জানিয়েছে।

এ বছর দেশটির ক্ষেপণাস্ত্রবিষয়ক পরীক্ষা-নিরীক্ষার সবশেষ পদক্ষেপ এটি। সম্প্রতি উত্তর কোরিয়া তাদের সবচেয়ে বড় ও শক্তিশালী পরমাণু ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে।

এ মাসের শুরুর দিকে উত্তরের পঞ্চম ও সর্বোচ্চ শক্তির ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টি জাতিসংঘে উত্থাপনের বিষয়ে যুক্তরাষ্ট্র ও চীন একমত হয়েছে। যুক্তরাষ্ট্র এককভাবে নতুন করে উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের চিন্তা করছে। এ বিষয়ে দক্ষিণ কোরিয়া জাতিসংঘের হস্তক্ষেপ চেয়েছে।

পরমাণু শক্তি ও ক্ষেপণাস্ত্র ব্যবস্থার ক্রম উন্নতির দাবি করে আসছে উত্তর কোরিয়া। তবে নিরপেক্ষ সূত্র থেকে তা নিশ্চিত হওয়া সম্ভব হয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তার বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, জাতিসংঘের মাধ্যমে উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে যুক্তরাষ্ট্র ও চীন যৌথভাবে কাজ করছে। তবে পিয়ংইয়ংয়ের ওপর বড় ধরনের কোনো পদক্ষেপের বিষয়ে চীন সরাসরি কোনো কথা বলেনি।

উত্তর কোরিয়ার প্রধান মিত্র ও বাণিজ্যিক অংশীদার চীন। তবে সাম্প্রতিক সময়ে দেশটির সামরিক শক্তি প্রর্দশনের বাড়াবাড়ি এবং কিম জং-উনের আগ্রাসী মনোভাব বিব্রত করেছে চীনকে।

উত্তর কোরিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করলে এর মারাত্মক প্রভাব পড়বে। কিন্তু চীন বলে আসছে, এটি এ ইস্যুর সমাধানে একমাত্র কার্যকরী উপায় নয়।

আপনার মতামত জানানঃ