ক্রাইম পেট্রোল বিডি  »  লাইফস্টাইল   »   যে খাবারে চেহারায় বয়সের ছাপ পড়ে

যে খাবারে চেহারায় বয়সের ছাপ পড়ে

নভেম্বর ২৭, ২০২০ - ৬:১৪ অপরাহ্ণ

কিছু খাবার খেলে চর্মরোগের ঝুঁকি কমে ও ত্বকের কোমলতা বা কমনীয়তা বাড়ে। এর বিপরীতে কিছু খাবার ব্রণ, রোসাশিয়া ও ত্বকের অন্যান্য সমস্যার কারণ হতে পারে।

ত্বকে প্রসাধনী ব্যবহার করলেই সৌন্দর্য বাড়ে না, আরো কিছু বিষয়েও খেয়াল রাখতে হয়। রূপ-লাবণ্যের প্রক্রিয়া চলে শরীরের ভেতরে, তাই প্রতিদিন কোন খাবার খাওয়া হচ্ছে তাতে বিশেষ নজরদারি জরুরি।

ত্বকের ক্ষতি করে এমন সাতটি খাবারের তালিকা দেয়া হলোঃ

১। যারা ফাস্টফুড খেতে ভালোবাসেন তাদের জন্য খারাপ খবর রয়েছে। ফাস্টফুড খেলে ব্রণ ওঠতে পারে ও ত্বক লাল হতে পারে।

২। ওজন নিয়ন্ত্রণে রাখতে সফট ড্রিংকস, ডায়েট সোডা ও অন্যান্য চিনিযুক্ত পানীয় এড়িয়ে চলা উচিত। কেবল মেদ নয়, গবেষণা অনুসারে বলা যায় যে এসব পানীয় ত্বকের জন্যও ভালো নয়।

৩। মসলা রক্তনালীকে প্রসারিত করে, যার ফলে রোসাশিয়ার মাত্রা বাড়ে।

৪। গবেষণায় দেখা গেছে, পাস্তা খাওয়ার পর ব্রণ সম্পৃক্ত প্রদাহ বেড়ে গেছে। যেকোনো পরিশোধিত কার্বোহাইড্রেটের খাবারই ব্রণ উদ্দীপক প্রদাহ বাড়াতে পারে।

৫। দুগ্ধজাত খাবারও ব্রণের প্রকোপ বাড়াতে পারে। ২০১৭ সালে জার্নাল অব ক্লিনিক্যাল অ্যান্ড অ্যাস্থেটিক জার্নালে প্রকাশিত একটি বড় গবেষণা রিভিউতে প্রাপ্তবয়স্ক নারীর ব্রণ ও গরুর দুধের মধ্যে সম্পর্ক পাওয়া গেছে।

৬। বিশেষ করে পটেটো চিপস খাওয়ার প্রবণতা থাকলে অভ্যাসটি পরিহারের কথা ভাবুন। কারণ এরকম খাবার ত্বকে নেতিবাচক প্রভাব ফেলে ও ব্রণের প্রকোপ বাড়ায়।

৭। তেলে ভাজা খাবারের ট্রান্স ফ্যাট প্রদাহ বাড়িয়ে ত্বকের ক্ষতি করে অথবা রোসাশিয়ার মতো চর্মরোগ সৃষ্টি করে। তাই ত্বকের সুরক্ষায় কেবল চিকেন ফ্রাইড নয়, তেলে ভাজা অন্যান্য খাবারও এড়িয়ে চলার কথা ভাবতে পারেন।

আপনার মতামত জানানঃ