ক্রাইম পেট্রোল বিডি  »  লাইফস্টাইল   »   যেভাবে তেল মশলা ঠিক রাখবেন রান্নায়

যেভাবে তেল মশলা ঠিক রাখবেন রান্নায়

অক্টোবর ১২, ২০২০ - ২:৫৯ অপরাহ্ণ

রান্না করতে গিয়ে অনেকেই তেল লবণ কিংবা মশলা পরিমাণ মতো দিতে পারি না। এতে কারো লবণ বেশি হয় আবার কারো ঝাল কম হয়। সবকিছু ভালোভাবে না দিতে পারলে নষ্ট হয়ে যায় খাবারের স্বাদ।

আমরা অনেকেই তাড়াতারি রান্না করতে গিয়ে রান্নায় তেল লবণ বা মশলা বেশি দিয়ে ফেলি। তবে কীভাবে ঠিক রাখবেন মাপগুলো। তবে পরিমাণ বোঝার কিছু উপায় নিচে দেওয়া হলো।

জেনে নিন উপায়

. তেল, মশলা কিংবা লবণ সবকিছু নির্দিস্ট জার বা কৌটায় রাখুন। তেলের ব্যবহার টেবিল আর মশলার ক্ষেত্রে চা চামচ ব্যবহার করুন। এভাবে আসতে আসতে বুঝে যাবেন কোন খাবারে কতটুকু লাগছে এসব।

. তেল কম হয়ে গেলে শেষে ভাজি বা মাংসতে কিছুটা বাটার বা ঘি দিয়ে দিতে পারেন। লবণ শুরুতে কম দিন। দরকার হয় টেস্ট করে আবার দিতে পারবেন।

. আদা রসুন বাটার ক্ষেত্রে প্রতি কেজি তে এক টেবিল চামচ নিতে পারেন। গুঁড়া মশলার ক্ষেত্রে হবে এক চা চামচ।

রান্নায় মশলা বা লবণ মরিচ বেশি হলে কি করবেন

. গ্রেভি জাতীয় সবজি বা ডালে বেশি নুন-লঙ্কার পরিমাণ বেশি হয়ে গেলে, তাতে আটার লেচি তৈরি করে দিয়ে দিন। কিছুক্ষণ পরে এটি তুলে নিয়ে পরিবেশন করুন। দেখবেন খাবারের স্বাদ একদম ঠিকঠাক আছে।

. খাবারে যদি মশলা বেশি পড়ে যায়, তবে যে খাবারটি আপনি বানাচ্ছেন সেই খাবারের মূল উপাদানগুলোর পরিমাণ বাড়িয়ে দিন। উদাহরণস্বরূপ, আপনি যদি চিকেন বা সবজির কিছু তৈরি করেন, তবে এতে আপনি আরও বেশি চিকেন বা সবজি দিয়ে দিন। এতে করে খাবারে মশলার পরিমাণ ঠিক হবে।

আপনার মতামত জানানঃ