ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   যুক্তরাষ্ট্রের বোমারু বিমানকে রাশিয়ার বিমানের ধাওয়া

যুক্তরাষ্ট্রের বোমারু বিমানকে রাশিয়ার বিমানের ধাওয়া

আগস্ট ৩০, ২০২০ - ৭:০৩ অপরাহ্ণ

কৃষ্ণ সাগরে টহল দেয়ার সময় ‍যুক্তরাষ্ট্রের একটি দূরপাল্লার বোমারু বিমানের গতিপথ বদলে দিয়েছে রাশিয়ার দুটি বিমান। এসময় মার্কিন বিমানটিকে ধাওয়া করা হয়।

এ ঘটনাকে ‘অনিরাপদ ও অপেশাদার’ আচরণ বলে অভিযোগ করেছে মার্কিন সরকার।

বিষয়ে ইউরোপে মোতায়েন মার্কিন বিমান বাহিনী একটি বিবৃতি প্রকাশ করেছে। এতে বলা হয়, ‘রাশিয়ার দুটি দু’টি জঙ্গিবিমান যুক্তরাষ্ট্রের একটি দূরপাল্লার বোমারু বিমানের গতিপথ আটকে দিয়েছে।’

এতে বলা হয়, গত ২৮ আগস্ট কৃষ্ণসাগরের আন্তর্জাতিক পানিসীমার আকাশে মার্কিন বি-৫২ বোমারু বিমান নিয়মিত উড্ডয়নে ছিল। এ সময় রাশিয়ার দু’টি এসইউ-২৭ যুদ্ধবিমান সেটির গতিপথ আটকে দেয়।

ইউরোপে মোতায়েন মার্কিন বিমান বাহিনীর কমান্ডার জেনারেল জেফ হ্যারিজিয়ানের বরাত দিয়ে বিবৃতিতে আরো বলা হয়, রাশিয়ার পাইলটরা একই উচ্চতায় বি-৫২ বিমানটির ১০০ ফিট দূরে চলে এসেছিলেন যা তাদের অপেশাদার আচরণের বহিঃপ্রকাশ।

বিষয়টিকে আন্তর্জাতিক বিমান চলাচল বিষয়ক আইনের পরিপন্থি উল্লেখ করে বলা হয়, এ ধরনের আচরণ মধ্য আকাশে সংঘর্ষের অপ্রয়োজনীয় আশঙ্কা বাড়িয়ে দেবে। রাশিয়ার বিমান দুটি আন্তির্জাতিক আকাশ সীমার মধ্যেই ছিল। কিন্তু তারা বিমান চালানোর যে আন্তর্জাতিক আইন সেটি অমান্য করেছে। নির্দিষ্ট দূরত্ব না মেনে তারা দুর্ঘটনার ঝুঁকি তৈরি করেছিল।’

এ ঘটনার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ন্যাটোকে যথাযথ সহযোগিতা ও অর্থ সহায়তা না দেয়ার অভিযোগ উঠেছে।

আপনার মতামত জানানঃ